cosmetics-ad

সিউল সফরে সিলেট সিটি মেয়র

ariful

দক্ষিণ কোরিয়ার সিউলে ‘ইন্টারন্যাশনাল আরবান রেজিলিয়েন্স ফোরাম সিউল-২০১৯’ এর আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। সোমবার স্থানীয় সময় দুপুর ২টায় এ সম্মেলন শুরু হয়। উক্ত সম্মেলনে উপস্থিত হয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও তার সহধর্মিনী সামা হক চৌধুরীসহ পাঁচ সদস্যের প্রতিনিধি দল। আগামী মঙ্গলবার পর্যন্ত চলবে এই সম্মেলন।

সিউলে তিন দিনব্যাপী এই সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের অন্তত আটটি দেশের বিভিন্ন সিটি কর্পোরেশনের মেয়র ও কর্মকর্তারা অংশ গ্রহণ করেছেন। সম্মেলনের প্রথম দিনে ‘সিউল ওয়াটার অথরিটি’ আয়োজন করে বিশ্বের বিভিন্ন দেশের সিটি কর্পোরেশনের পানি উৎপাদন, সরবরাহ পদ্ধতি বিষয়ে কর্মশালার। কর্মশালায় সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বক্তব্য দেন।

সম্মেলনে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর সহধর্মিনী ছাড়াও সিসিকের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, নির্বাহী প্রকৌশরী শামছুল হক পাটোয়ারী ও উপ সহকারী প্রকৌশলী অংশুমান ভট্টাচার্য্য অংশগ্রহণ করেছেন।

‘ইন্টারন্যাশনাল আরবান রেজিলিয়েন্স ফোরাম সিউল-২০১৯’ এর আয়োজন করেছে সিওল ইন্সটিটিউট অব টেকনোলজি। এ অনুষ্ঠানে উজবেকিস্তানের তাশকেন্ট শহরের মেয়র, ফিলিপাইনের মাকাটি শহরের মেয়র, মঙ্গোলিয়ার সাইনশাদ শহরের মেয়র, শ্রীলঙ্কার কলম্বোর ডেপুটি মেয়র, আমেরিকার সান ফ্রান্সিসকোর ডেপুটি মেয়র প্রমুখ অংশ নিচ্ছেন।

‘ইন্টারন্যাশনাল আরবান রেজিলিয়েন্স ফোরাম সিউল-২০১৯’ এই ফোরামের উদ্যোশ্য হলো, নিজ নিজ সিটির কাজের প্রতি সম্মান প্রবণতা, সর্বোত্তম অনুশীলনগুলি ভাগ করে নেওয়া, দুর্যোগ এবং টেকসই নগর উন্নয়নে স্থিতিস্থাপকতা শক্তিশালী করার উপায়গুলি নিয়ে আলোচনা করা। শহরের কার্যনির্বাহী, বিশেষজ্ঞ, প্রাসঙ্গিক সংস্থা, সুশীল সমাজকে সাম্প্রতিক দুর্যোগ-সংক্রান্ত বিষয়ে তাদের অভিজ্ঞতা, স্তানীয় নেতাকর্মীদের এক হয়ে কাজ করার লক্ষ নিয়ে আলোচনা।

arifulএর আগে গত রাতে মেয়র আরিফুল হক সিউলস্হ ইতেউওনে সেন্ট্রাল মসজিদ পরিদর্শন করেন। মসজিদ পরিদর্শনকালে মেয়র এই রকম সৌন্দর্য মন্ডিত মসজিদ সিলেট জেলায় নির্মান করতে অভিপ্রায় প্রকাশ করেছেন।

এই সময় বাংলাদেশের Qtv bangla দক্ষিণ কোরিয়ার প্রতিনিধি আব্দুল্লাহ আল মাহবুব সংগে ছিলেন। মসজিদ পরিদর্শন শেষে স্হানীয় বাংলাদেশী পরিচালিত Zaffran BBQ রেস্টুরেন্ট বাংলাদেশী স্বাদের খাবার পেয়ে এবং খেয়ে প্রশংসাও করেন।

এদিকে জনাব আরিফুল হকের আগমনের খবর পেয়ে সিলেট জেলার দক্ষিণ কোরিয়া প্রবাসীরা মেয়রকে হোটেলে সংবর্ধনাও দিয়েছেন। এসময় মেয়র সাহেব সিলেট জেলা প্রবাসীদের সার্বিক সুখ দুঃখের খবরা খবর নেন।