Search
Close this search box.
Search
Close this search box.

চাকরিপ্রার্থীদের পছন্দের শীর্ষে গুগল

googleচাকরিপ্রার্থীদের পছন্দের শীর্ষ কোম্পানি গুগল। কর্মজীবীদের সামাজিক যোগাযোগ সাইট লিংকডইন তাদের ‘ওয়ার্ল্ডস ১০০ মোস্ট ইনডিমান্ড এমপ্লয়ার্স: ২০১৪’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য জানায়। চাকরিপ্রার্থীদের পছন্দের তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে অ্যাপল ও ইউনিলিভার। খবর পিটিআই।

লিংকডইনের ৩০ কোটি ব্যবহারকারীর আলাপচারিতা ও কোন কোম্পানির ওয়েবসাইট কতজন ব্যবহারকারী কতবার দেখছেন, তার ওপর ভিত্তি করে এ প্রতিবেদন প্রকাশ করা হয়। চাকরিপ্রার্থীদের পছন্দের শীর্ষে থাকা ১০০টি প্রতিষ্ঠানের ৬৩টিই যুক্তরাষ্ট্রের। এদিকে শীর্ষ ১০টি কোম্পানির আটটি যুক্তরাষ্ট্রের। গুগল, অ্যাপল, ইউনিলিভারের পর শীর্ষ দশে স্থান করে নিয়েছে মাইক্রোসফট, ফেসবুক, অ্যামাজন, প্রকটার অ্যান্ড গ্যাম্বল, জিই, নেসলে ও পেপসিকো। এর মধ্যে মাইক্রোসফটের অবস্থান চতুর্থ। এর পরই রয়েছে ফেসবুক। অ্যামাজন রয়েছে ষষ্ঠ অবস্থানে। সপ্তম ও অষ্টম অবস্থানে আছে প্রকটার অ্যান্ড গ্যাম্বল ও জিই। আর নেসলে ও পেপসিকো রয়েছে নবম ও দশম অবস্থানে।

chardike-ad

প্রতিবেদনটির একটি লক্ষণীয় বিষয় হচ্ছে, চাকরিপ্রার্থীদের পছন্দের শীর্ষ তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর একটি বড় অংশ প্রযুক্তি খাতের দখলে।

পরবর্তীতে রয়েছে টেলিকম ও মিডিয়া প্রতিষ্ঠানগুলো। এর পর রয়েছে খুচরা বিক্রেতা, গ্রাহকপণ্য উত্পাদনকারী প্রতিষ্ঠানগুলো। এর পরেই রয়েছে তেল কোম্পানিগুলো।

প্রতিবেদনে আরো দেখা যায়, শীর্ষ ১০০ প্রতিষ্ঠানের ১৫ শতাংশের কর্মীসংখ্যা পাঁচ হাজারের নিচে। এদিকে শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে কর্মীসংখ্যার ওপর ভিত্তি করে ছোট কোম্পানিগুলোর তালিকাও করেছে কর্মজীবীদের সামাজিক যোগাযোগ সাইটটি। এ তালিকার শীর্ষে রয়েছে বিল গেটস দম্পতির বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। এ সংস্থার মোট কর্মীসংখ্যা ১ হাজার ৬২২ জন। কর্মীসংখ্যার দিক দিয়ে সবচেয়ে ছোট কোম্পানিগুলোর তালিকার এর পরের অবস্থানেই রয়েছে এয়ারবিএনবি। প্রতিষ্ঠানটির কর্মীসংখ্যা ১ হাজার ৮৩৬ জন। ১ হাজার ৯০৬ জন কর্মী নিয়ে এ তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে নেটফ্লিক্স।

এ প্রতিবেদনটি তৈরি করতে লিংকডইন প্রায় এক হাজার কোটি তথ্য বিবেচনায় এনেছে বলে জানায়। এ বিষয়ে সাইটটি এক বিবৃতিতে জানায়, ‘আমরা গ্রাহকদের পছন্দের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন তৈরি করেছি। আর এজন্য লিংকডইনে গ্রাহকরা কোন কোন কোম্পানিগুলো নিয়ে বেশি আলোচনা করছেন, তাকে বিবেচনায় আনা হয়েছে।’