Search
Close this search box.
Search
Close this search box.

এক হাজার কোরিয়ানের জন্য মাত্র ২.২ জন ডাক্তার

doctorকোরিয়াতে প্রতি ১০০০ জনের জন্য ডাক্তার আছে মাত্র  ২.২ জন যা উন্নত দেশগুলোর সংগঠন ওইসিডি (ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন) সদস্যদের মধ্যে সর্বনিম্ন। গতকাল শুক্রবার কোরিয়ার পার্লামেন্টে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দেওয়া একটি রিপোর্ট থেকে এই তথ্য জানা যায়।

এক হাজার জনগণের জন্য ৫.১ জন ডাক্তার নিয়ে শীর্ষ স্থানে রয়েছে অস্ট্রিয়া। নরওয়ে ৪.৪ জন ডাক্তার নিয়ে ২য় অবস্থানে রয়েছে। ক্রমানুসারে ৪.১ জন ডাক্তার নিয়ে একই সাথে তৃতীয় অবস্থানে আছে জার্মানি, সুইডেন এবং সুইজারল্যান্ড।

chardike-ad

কোরিয়ার পার্লামেন্টে প্রধান বিরোধী দলীয় নেতা নাম ইন সু ডাক্তারের সংকটের কথা উল্লেখ করে বছরে ১২০ থেকে ১৫০ জন ডাক্তার বাড়ানোর প্রস্তাব করেন। তবে চিকিৎসক গ্র্যাজুয়েটের সংখ্যা বৃদ্ধির মাধ্যমে  কোরিয়ায় সম্প্রতি  চিকিৎসকের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তারপরও দেশটিতে চিকিৎসকের সংকট রয়েছে।

মন্ত্রণালয় জানায় এ বছর জুনের হিসাব অনুযায়ী,  কোরিয়াতে ওরিয়েন্টাল ডাক্তার ব্যতীত প্রতি ১০০০ জনে ১.৮৯ জন চিকিৎসক রয়েছে। রাজধানী সিউলে সর্বোচ্চ প্রতি ১০০০ জনে ২.৮২ জন ডাক্তার রয়েছে। সিউলের পর দক্ষিণাঞ্চলীয় শহর খোয়াংজুর অবস্থান যেখানে রয়েছে প্রতি ১০০০ জনে ২.৩৪ জন ডাক্তার। সেজং শহরে চিকিৎসকের সংখ্যা সবচেয়ে কম প্রতি ১০০০ জনে মাত্র ০.৭৬ জন ডাক্তার।