Search
Close this search box.
Search
Close this search box.

জমজম কূপ সংস্কারের উদ্যোগ

zamzam-waterসৌদি আরবের মক্কায় মসজিদ আল হারামে অবস্থিত পবিত্র জমজম কূপ সংস্কারের কাজ হাতে নিয়েছে সৌদি সরকার। আগামী রমজানকে সামনে রেখে টানা সাত মাস চলবে এই সংস্কার।

খালিজ টাইমসের খবরে জানা যায়, শনিবার সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ জমজম কূপ সংস্কারের এক প্রকল্প অনুমোদন করেছেন। সৌদি বাদশাহ সালমান পবিত্র দুই মসজিদের খাদেম এবং আল সৌদের প্রধান।

chardike-ad

পবিত্র মসজিদ বিষয়ের সাধারণ সভাপতি শেখ ড. আবদুল রাহমান আল সুদায়িস বলেছেন, এ প্রকল্পেরে আওতায় ১২০ মিটার দৈর্ঘ্য ও ৮ মিটার প্রস্থের ৫টি চলাচলের পথ তৈরি করা হবে।

এছাড়া কূপের চারপাশ জীবানুমুক্ত করতে নতুন নালাসহ আরও কিছু উদ্যোগ হাতে নেওয়া হয়েছে। কূপের পানি তোলার পর তা ওই এলাকায় যেন স্যাঁতস্যাঁতে অবস্থা তৈরি না করে এজন্য উচ্চ ভেদযোগ্য নুড়িপাথর ব্যবহার করা হবে।

বিশ্বের কোটি কোটি মুসলমা জমজমের পানিকে অত্যন্ত পবিত্র ও অলৌকিক ক্ষমতাসম্পন্ন মনে করেন। প্রতি বছর লাখ লাখ হাজি মক্কা থেকে ফেরার সময় জমজমের পানি নিয়ে দেশে ফেরেন।

সৌদি আরবের জিওলজিক্যাল সার্ভে’র আওতায় জমজম স্টাডিজ অ্যান্ড রিসার্চ সেন্টার আছে। তারা এই কূপের মান, গভীরতা, অম্লতার মাত্রা বা তাপমাত্রার দিকে নিয়মিত নজর রাখে।