cosmetics-ad

মালয়েশিয়ায় আরো বাংলাদেশি কর্মী নেয়ার আশ্বাস মাহাথিরের

hasina-mahathir

মালয়েশিয়ায় আরো বাংলাদেশী কর্মী নেয়ার আশ্বাস দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। শুক্রবার আজারবাইজানের রাজধানী বাকুতে অনুষ্ঠিতব্য ১৮তম জোট নিরপেক্ষ আন্দোলন-ন্যাম শীর্ষ সম্মেলনের ফাঁকে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক বৈঠকে এই আশ্বাস দেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, শুক্রবার স্থানীয় সময় দুপুরে ন্যাম শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণের পর বাকু কংগ্রেস সেন্টারে দ্বিপাক্ষিক এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের আলোচনা নিয়ে পররাষ্ট্র সচিব শহীদুল হক বাকুতে সাংবাদিকদের ব্রিফ করেন।

সচিব বলেন, মালয়েশিয়ায় কর্মরত বাংলাদেশি শ্রমিক নিরাপত্তাসহ অন্য সুযোগ-সুবিধা বাড়ানোর আশ্বাস দিয়েছেন মাহাথির মোহাম্মদ। একই সঙ্গে বাংলাদেশ থেকে আরো কর্মী যাতে মালেশিয়ায় যায় সে বিষয়টি দেখবেন তিনি।

বৈঠকে দুই দেশের বিনিয়োগ বিষয়ে আলোচনা হয় উল্লেখ করে পররাষ্ট্রসচিব বলেন, বাংলাদেশে মালয়েশিয়ার যে বিনিয়োগ রয়েছে তা আরো বাড়ানোর কথা বলেন মাহাথির মোহাম্মদ।

শহীদুল হক বলেন, রোহিঙ্গা সংকট সমাধান বিষয়ে মাহাথির বলেছেন, উনি (মাহাথির মোহাম্মদ) এবং আসিয়ান সদস্যরা যেটা করা প্রয়োজন তিনি সেটা করে যাবেন। তিনি (মাহাথির) দৃঢ়ভাবে এটা অনুভব করে যে গণহত্যা, ওখানে গণহত্যা হয়েছে এবং এর বিচার হওয়া দরকার।

পররাষ্ট্রসচিব বলেন, রোহিঙ্গা বিষয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির বলেছেন- রোহিঙ্গাদের ওপর চরম নির্যাতন হয়েছে। সুতরাং, মালয়েশিয়ার একটি ফিল্ড হসপিটাল রয়েছে, কক্সবাজারে ওটার মাধ্যমে রোহিঙ্গাদের চিকিৎসা সেবা অব্যাহত থাকবে।

শহীদুল হক বলেন, মাহাথির মোহাম্মদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ভাসানচরের বিষয়ে জানতে চেয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাসানচরে নিরাপত্তাসহ অন্য দিক তুলে ধরেন। একই সঙ্গে রোহিঙ্গা সংকটের বর্তমান অবস্থা সম্পর্কেও ব্যাখ্যা করেছেন শেখ হাসিনা।

এদিকে, প্রধানমন্ত্রীর সফরসূচি অনুযায়ী, রাতে বাকু কংগ্রেস সেন্টারে বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে নৈশভোজে অংশ নেবেন শেখ হাসিনা।

প্রসঙ্গত, ন্যাম শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে বর্তমানে আজারবাইজানের রাজধানী বাকুতে অবস্থান করছেন তিনি। রোববার সন্ধ্যায় দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।