Search
Close this search box.
Search
Close this search box.

শ্বাসরুদ্ধকর ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিতল ব্রাজিল

arg-braসাউথ আমেরিকান অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিতেছে ব্রাজিল। সোমবার (৯ ডিসেম্বর) ফাইনালে আর্জেন্টিনাকে টাইব্রেকারে হারিয়ে শিরোপা জেতে ব্রাজিলিয়ান কিশোররা। এ নিয়ে রেকর্ড পাঁচবারের মতো এ টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ব্রাজিল।

chardike-ad

নির্ধারিত সময়ের খেলা অমীমাংসিত থাকলে ম্যাচটি গড়ায় টাইব্রেকারে। যেখানে ৫-৩ গোলে আর্জেন্টিনাকে পরাস্ত করে সেলেসাও কিশোররা। পেনাল্টিস্পটে প্রথম শটে ব্রাজিল ও আর্জেন্টিনা দুই দল গোল করলেও দ্বিতীয় শটে গিয়ে ব্রাজিল গোল করলেও মিস করে আর্জেন্টিনা। তৃতীয় শটে দুই দলই গোল পায়। চতুর্থ শটেও গোল পায় দুই দলের তারকাই। পঞ্চম শটে ব্রাজিল গোল পাওয়ার সঙ্গে সঙ্গেই শিরোপা নিশ্চিত হয়ে যায় দলটির।

এর আগে নির্ধরিত ৯০ মিনিটের খেলাটি ১-১ এ ড্র হয়। শিরোপা লড়াইয়ে প্রথম এগিয়ে যায় ব্রাজিল। দলটির তারকা ভিনিসিয়াস গোল করে এগিয়ে দেন দলকে। তবে প্রথমার্ধেই সমতায় ফেরে আর্জেন্টিনা। জাইমির গোলে সমতায় ফেরে তারা। প্রথমার্ধ শেষে স্কোরলাইন ১-১ ছিল।

৬১ মিনিটে সময় গোলের সুযোগ পায় আর্জেন্টিনা। ব্রাজিলের ডি-বক্সে ঢুকে পড়েছিল আর্জেন্টিনার এক খেলোয়াড়। কিন্তু শট না নিয়ে বল নিয়ে কারিকুরি করার সময় বলের নিয়ন্ত্রণ হারান তিনি। এর কয়েক মিনিট পর আর্জেন্টিনার ডিফেন্স ভেঙে বল নিয়ে উঠে যায় দুজন ব্রাজিলীয় তারকা স্যাভিও ও নসিমেন্তে। একজন আরেকজনের কাছে পাস দিলেই গোল। কিন্তু নিজেই গোল করতে গিয়ে পোস্টের বাইরে মারেন ব্রাজিলের স্যাভিও। এতে শেষ পর্যন্ত নির্ধারিত সময়ে ড্র নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

২০১৭ সালে নিজেদের মাটিতে অষ্টম আসরে ব্রাজিলকে ৩-২ গোলে হারিয়ে শিরোপার উল্লাস করেছিল জুনিয়র আর্জেন্টাইনরা। এবার তাদের কাছ থেকে শিরোপা ছিনিয়ে নিল ব্রাজিল। এর আগে ২০০৫, ২০০৭, ২০১১ ও ২০১৫ আসরেও শিরোপা যায় সেলেসাওদের ঘরে।