Search
Close this search box.
Search
Close this search box.

তারুণ্যনির্ভর বিশ্বকাপ দল দক্ষিণ কোরিয়ার

সিউল, ৮ মে ২০১৪:

ব্রাজিল বিশ্বকাপের জন্য ২৩ সদস্যের চূড়ান্ত দল আজ ঘোষনা করেছে দক্ষিণ কোরিয়ান কোচ হং মিয়ুংবো। তারুণ্যনির্ভর এই দলে ২০১০ দক্ষিণ আফ্রিকান বিশ্বকাপের শেষ ১৬তে খেলা দলটির মাত্র পাঁচজন খেলোয়াড় সুযোগ পেয়েছেন যাদের মধ্যে আর্সেনালের ২৮ বছর বয়সী স্ট্রাইকার পার্ক চুইয়ং অন্যতম। এছাড়া ৩০ বছরের উপরে একমাত্র খেলোয়াড় হিসেবে অন্তর্ভূক্ত হয়েছেন সৌদী আরবের আল হিলার ক্লাবের কাওয়াক তায়েহুই।

chardike-ad

PYH2014050802950001300_P2

এই দলে ইউরোপীয়ান বিভিন্ন ক্লাবে খেলা নয়জন খেলোয়াড় ডাক পেয়েছেন। পার্কের সাথে আক্রমনভাগে যোগ দিয়েছেন বায়ার লিভারকুসেনের সন হেউনমিন এবং মেইঞ্জের কু জাকেওল। এছাড়া আরো রয়েছেন সান্ডারল্যান্ডের কি সুংইয়েং, কার্ডিফের কিম বোইয়ং এবং বোল্টনের লি চুনইয়ং। দক্ষিণ আফ্রিকান ঘরোয়া লীগে খেলা ছয়জন খেলোয়াড় এবার বাদ পড়েছেন যাদের মধ্যে উলসান হুন্দাইয়ের কিম শিনউক, বর্তমান কে-লীগের সেরা এবং ২০১২ সালে এশিয়ার সেরা খেলোয়াড় লি কেনহু অন্যতম। দল সম্পর্কে মন্তব্য করতে গিয়ে দক্ষিণ কোরিয়ান বস হং বলেছেন, ‘এটি তরুন দল কিন্তু আমার খেলায়াড়দের অভিজ্ঞতার কোন অভাব নেই। তারা সকলেই প্রতিযোগীতামূলক লীগে খেলে থাকে। এটা হয়তবা কোরিয়ার সর্বকালের সেরা বিশ্বকাপ স্কোয়াড নয় কিন্তু আমি আশ্বস্ত করতে পারি নিজেদের সেরাটা দেবার জন্য আমরা কঠোর পরিশ্রম করবো।’

জাতীয় দলের জার্সি গায়ে ৬২ ম্যাচে ২৪ গোল করা পার্কের সামনে এখন সুযোগ এসেছে নিজেকে নতুনভাবে প্রমানের। বিশ্বকাপে গ্রুপ-এইচ এ দক্ষিণ কোরিয়ার প্রতিপক্ষ আলজেরিয়া, বেলজিয়াম এবং রাশিয়া। আর্সেনালে থাকাকালীন প্রায় বেশীরভাগ সময়ই তাকে বেঞ্চে বসে কাটাতে হয়েছে। এখন বিশ্বকাপে নিজেকে নতুনভাবে প্রমানের সুযোগ এসেছে অভিজ্ঞ এই স্ট্রাইকারের। বর্তমানে অবশ্য তিনি ধারে সেল্টা ভিগো হয়ে বর্তমানে ওয়াটফোর্ডে খেলছেন। গত মার্চে গ্রীসের সাথে প্রীতি ম্যাচে তিনি জয়সূচক গোলটি করেছিলেন। গোলরক্ষক জুং সুনগ্রিইয়ংয়ের সামনে সেন্টার ব্যাকে দেখা যেতে পারে গুয়াংজু এভারগ্র্যান্ডের কিম ইউংওন এবং অগাসবার্গের হং জেরনগোকে। পায়ের ইনজুরির কারনে মেইঞ্জের ফুলব্যাক পার্ক জুহুর অনুপস্থিতিতে এই দু’জনের ওপরেই এখন দল নির্ভর করে আছে।

কোরিয়ান স্কোয়াড :
গোলরক্ষক : জুং সুনগ্রিইয়ং, কিম সেউনগিই, লি বুমইয়ং।
ডিফেন্ডার : হং জেওঘো, হাওয়াং সেওহো, কিম চাংসু, কিম জিনসু, কিম ইয়ংওন, কাওয়াক তায়েহুই, লি ইয়ং, ইউন সুকইয়ং।
মিডফিল্ডার : হা ডায়েসুং, হ্যান কুকইয়ং, জি ডংওন, কি সুনগুয়েং, কিম বোকইয়ং, লি চুনইয়ং, পাক জোংউ, সন হেউনমিন।
ফরোয়ার্ড : কিম শিনউক, কু জাকেওল, লি কেউনহো, পার্ক চুইয়ং।