cosmetics-ad

প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে হারাল ওয়েস্ট ইন্ডিজ

wi-young

সেই ১৯৯৮ থেকে শুরু ২০১৮ পর্যন্ত যুব বিশ্বকাপের ১২টি আসরে সাতবার অস্ট্রেলিয়ার যুব দলের মুখোমুখি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। কিন্তু একবারও তারা হারাতে পারেনি অস্ট্রেলিয়ার যুবাদের।

অবশেষে রবার্ট ব্রুসের গল্পকেও হার মানিয়ে অষ্টমবারে এসে অসিদের বিপক্ষে জয় পেয়েছে ক্যারিবীয় যুবারা। দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপের ১৩তম আসরে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ান যুবাদের ৭ উইকেটে হারিয়েছে ক্যারিবীয়রা।

ম্যাচে আগে ব্যাট করে মাত্র ৩৫.৪ ওভারেই ১৭৯ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। জবাবে ওয়েস্ট ইন্ডিজের টপঅর্ডার হতাশ করলেও লোয়ার মিডলঅর্ডারের দৃঢ়তায় ৪ ওভার ও ৩ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে গেছে ওয়েস্ট ইন্ডিজ।

১৮০ রানের ছোট লক্ষ্যে মাত্র ৯২ রানেই ৫ উইকেট হারিয়ে টানা অষ্টম পরাজয়ের শঙ্কায় পড়ে গিয়েছিল ক্যারিবীয়রা। সেখান থেকে ষষ্ঠ উইকেটে ৭৮ রানের জুটি গড়েন ম্যাথু ফর্দ ও নিম ইয়ং।

বল হাতে দারুণ পারফর্ম করা ইয়ং খেলেন ৬৯ বলে ৬১ রানের ইনিংস, ফর্দের ব্যাট থেকে আসে ৫০ বলে ২৩ রান। এ দুজনের কেউই শেষপর্যন্ত থেকে দলকে জেতাতে পারেননি। তবে তাদের জুটিতেই মূলত জয় নিশ্চিত হয় ক্যারিবীয়দের।

এর আগে অস্ট্রেলিয়ার পক্ষে একাই লড়াই করেন ওপেনার জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক। ইনিংস একাই এগিয়ে নিয়ে ৯৭ বলে খেলেন ম্যাচের সর্বোচ্চ ৮৪ রানের ইনিংস। দ্বিতীয় সর্বোচ্চ ৪০ রান করেন প্যাট্রিক রো। কিন্তু ৮ জন ব্যাটসম্যান এক অঙ্কের ঘরেই আউট হলে ১৭৯ রানে বেশি হয়নি অসিদের সংগ্রহ।

বল হাতে ক্যারিবীয়দের পক্ষে জ্যাডেন সিলস নেন ৪টি উইকেট। এছাড়া গুরুত্বপূর্ণ জুটি গড়া ফর্দের ঝুলিতে যায় ৩টি উইকেট। ম্যাচসেরার পুরস্কার জিতেছেন নিম ইয়ং।