Search
Close this search box.
Search
Close this search box.

জার্মানিতে মানবতার সেবায় বাংলাদেশি শিক্ষার্থী বাঁধন

badhon-germanyবিশ্বের যে কয়টি দেশে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা খুব দ্রুত বাড়ছে, জার্মানি তার মধ্যে অন্যতম। আক্রান্তের সংখ্যার হিসাবে যুক্তরাষ্ট্র, স্পেন, ইতালি ও ফ্রান্সের পরই জার্মানি।  করোনা মোকাবিলায় জার্মানির হাসপাতাল, ক্লিনিক, জীবাণু শনাক্তকরণ গবেষণাগারগুলো দিনরাত কাজ করে যাচ্ছে। ডাক্তার এবং নার্সদের সাথে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে নেমেছে দেশটির কয়েক হাজার মেডিকেল শিক্ষার্থী। ২০ হাজারেরও বেশি মেডিকেল শিক্ষার্থীর সমন্বয়ে গঠিত টিম যুদ্ধ করে যাচ্ছে করোনাভাইরাসের সাথে। করোনায় সংক্রমিতদের চিকিৎসায় ডাক্তার এবং নার্সদের সাথে দিনরাত অবিরাম কাজ করে যাচ্ছেন তরুণ এই ছাত্রছাত্রীরা।

chardike-ad

জার্মানির রাজধানী বার্লিনে বসবাসরত এমনই একজন বাংলাদেশি শিক্ষার্থী মাহামুদা খান বাঁধন। হাসিমুখে মানবসেবায় নিজেকে নিয়োজিত করেছেন বাঁধন। তিনি বার্লিনের একটি বিশ্ববিদ্যালয়ে মেডিসিনের চতুর্থবর্ষের ছাত্রী। আক্রান্তদের পাশে থেকে সেবা দিতে পেরে নিজেকে গর্বিত মনে করছেন বাঁধন। বাঁধনের স্বপ্ন ভবিষ্যতে ডাক্তার হয়ে বাংলাদেশে আর্তমানবতার পাশে দাঁড়ানোর। আর তার সে লক্ষ্যে পৌঁছানোর জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন বাঁধন।

মাহামুদা খান বাঁধন দীর্ঘদিন থেকে বার্লিনে বসবাসরত মিজানুর হক খানের মেয়ে। মিজানুর হক খান জানিয়েছেন, বাঁধন মানবসেবায় নিজেকে নিয়োজিত করে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছে। বাঁধনের এমন কর্মকাণ্ডে তিনি নিজেকে গর্বিত মনে করছেন বলেও জানান মিজানুর হক খান।