cosmetics-ad

তিন বছর নিষিদ্ধ উমর আকমল

akmal

করোনার মধ্যে ক্রিকেটাররা মাঠে ফেরার জন্য নিজেদের ফিটনেস ধরে রাখার কাজ করছেন। আর উমর আকমল এই সময় শুনলেন দুঃসংবাদ। বিতর্কিত এই ব্যাটসম্যানকে তিন বছরের নিষেধাজ্ঞা দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আজ (সোমবার) এক বিবৃতিতে এমন কথা জানিয়েছে বোর্ড।

ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে গোপন করার দায়ে এই শাস্তি পাচ্ছেন উমর আকমল। গত ২০ ফেব্রুয়ারি তাকে সাময়িক নিষেধাজ্ঞা দেয় পিসিবি। আকমল তার বিরুদ্ধে আনিত অভিযোগের বিরুদ্ধে আপিল না করার সিদ্ধান্ত নেন। এবার আনুষ্ঠানিকভাবে শাস্তির ঘোষণা আসলো।

আগামী মে মাসে ৩০ বছরে পা দিচ্ছেন আকমল। পাকিস্তানের অন্যতম প্রতিভাবান এই ব্যাটসম্যানের আন্তর্জাতিক ক্যারিয়ারটা তাই শেষই হয়ে গেল সম্ভবত। দেশের হয়ে ১৬ টেস্ট, ১২১ ওয়ানডে আর ৮৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি।

টেস্টে আকমলের ব্যাটিং গড় ৩৫.৮, ওয়ানডেতে ৩৪.৩ আর টি-টোয়েন্টিতে ২৬। ক্যারিয়ারজুড়ে বিতর্কিত নানা কাণ্ডে জড়িত থাকলেও প্রতিভার কারণে বারবারই জাতীয় দলে জায়গা ফিরে পেয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান।

সর্বশেষ তাকে জাতীয় দলের ক্যাম্পে ডাকা হয়েছিল চলতি বছরের ফেব্রুয়ারিতে। কিন্তু এত অপরাধের পর মাফ পেয়েও শুধরাননি আকমল। জাতীয় দলের ক্যাম্পেই ট্রেইনারের সঙ্গে বাক বিতণ্ডায় জড়িয়ে পড়েন।

এর কদিন পরই ফাঁস হয় তার ফিক্সিং সংক্রান্ত অভিযোগ। প্রস্তাব পেয়েও গোপন করে যাওয়ার বিষয়টি তিনি স্বীকার করেন, অভিযোগও সব মেনে নেন। তারপরও শাস্তিটা বেশ বড়ই হলো উমর আকমলের।