sentbe-top

বিশ্বকাপের পুরস্কারগুলো

সিউল, ১১ জুন ২০১৪:

সেরা দলটির জন্য সোনালি ট্রফিটা তো থাকছেই; ৩২ দলের লড়াইয়ের বিষয়বস্তু ছাড়া থাকছে আরও পুরস্কার। চলুন দেখে নেয়া যাক সেরাদের জন্য কী অপেক্ষা করছে।

14_78399

গোল্ডেন বল

আসরজুড়ে সেরা তারকার অভাব থাকবে না; কিন্তু নায়ক হবেন একজনই। শিরোপা জয়হীন দলের বাইরের কেউ হতে পারেন এ পুরস্কারের মালিক। টুর্নামেন্টে দুর্দান্ত খেলা ফুটবলারই পেয়ে যাবেন আকর্ষণীয় এ পুরস্কার। যার বর্তমান মালিক উরুগুয়ের দিয়েগো ফোরলান।

 

গোল্ডেন বুট

গোলের খেলা ফুটবল; গোল দেয়ার পুরস্কার তো থাকবেই। আসরজুড়ে যে ফুটবলার বিপক্ষের জালে সবচেয়ে বেশি বল পাঠাবেন তার হাতে উঠবে এ গোল্ডেন বুট। মানে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার। এটি কিন্তু এখন জার্মানির থমাস মুলারের দখলে।

গোল্ডেন গ্লাভস

গোলরক্ষকরা কষ্ট করে বিপক্ষ দলের জোরালো শট আটকাবেন আর তাদের পুরস্কার দেয়া হবে না, তা কী হয়! তাই গোলরক্ষকদের জন্যও থাকছে পুরস্কার। আসরের সেরা গোলরক্ষককে দেয়া হবে দারুণ এ স্বর্ণের গ্লাভস। যার বর্তমান মালিক ইকার ক্যাসিয়াস।

সেরা তরুণ

বিশ্বকাপ মানেই তো চাপ। অনেক অভিজ্ঞ ফুটবলারই এ চাপের সঙ্গে মানিয়ে উঠতে পারেন না। কিন্তু অনেক তরুণ তৈরি করে ব্যতিক্রম উদাহরণ। বিশাল চাপ কাটিয়ে তারাই মাতিয়ে রাখেন আসর। তাদের জন্যও থাকছে ‘সেরা তরুণ’ পুরস্কার। গতবার নিজের ঝলক দেখিয়ে যে পুরস্কার জিতে নেন জার্মানির থমাস মুলার।

ফেয়ার-প্লে অ্যাওয়ার্ড

ফুটবল মাঠ রণক্ষেত্র হয়ে যাওয়ার ইতিহাস কম নেই। যখন-তখন দুই পক্ষের মধ্যে লেগে যায় দ্বন্দ্ব। মাথা ঠান্ডা রেখে যে দল এসব পাশ কাটিয়ে যাবে তাদের দেয়া হবে ফেয়ার-প্লে পুরস্কার। গতবারের বিশ্ব চাম্পিয়নরাই এখন এ পুরস্কারের মালিক।

ম্যান অব দ্য ম্যাচ

এ পুরস্কারটি নিয়মিত।

প্রতি ম্যাচে সেরা ফুটবলারের জন্য তোলা থাকবে

দারুণ এ ট্রফিটি।

sentbe-top