Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যা থাকছে

সিউল, ১২ জুন ২০১৪:

ফুটবল বিশ্বের চোখ এখন নিবিষ্ট ব্রাজিলে। আগামী একটি মাস সাম্বার দেশের ফুটবল উত্সব বিশ্বকে মাতিয়ে রাখবে। বিশ্বকাপের সূচনালগ্নে আজ বিশ্বের তীর্থভূমি হয়ে উঠবে সাও পাওলোর অ্যারেনা করিন্থিয়ানস স্টেডিয়াম। বাংলাদেশ সময় রাত ২টায় উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ব্রাজিলের মুখোমুখি হবে ইউরোপের দেশ ক্রোয়েশিয়া। তার ঘণ্টা দুয়েক আগে চোখ ধাঁধানো উদ্বোধনী অনুষ্ঠানে ফুটবল বিশ্বকে স্বাগত জানাবে ব্রাজিল।

chardike-ad

Jun_2014_desh1402500031২০তম বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে স্থান পাবে ব্রাজিলের হাজার বছরের কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য, ফুটবলসহ নানা কিছু। থাকবে চোখ ধাঁধানো বিজ্ঞানভিত্তিক আয়োজন। বিশ্বখ্যাত শিল্পীদের সঙ্গীত বিমোহিত করবে স্টেডিয়ামের ৬০ হাজার ও টিভির কোটি দর্শককে। অনুষ্ঠান শুরু হওয়ার কথা রোবোটিক এক্সোস্কেলেটন বা ধাতব পোশাক পরিহিত পক্ষাঘাতগ্রস্ত মানুষের পরিবেশনা দিয়ে। নেইমাররা মাঠে নামার আগেই ফুটবলে লাথি মারবে রোবটরা! এরপর একে একে থাকবে নাচ, জিমন্যাস্টিকস, ব্রাজিলীয় মার্শাল আর্ট পরিবেশনাসহ নানা কিছু। নানা বর্ণিল চরিত্রে ও সাজসজ্জায় বিশেষভাবে তুলে ধরা হবে স্বাগতিক ব্রাজিলকে। এখানে কোনো না কোনোভাবে তুলে ধরা হবে অংশগ্রহণকারী ৩২টি দেশকে।

সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট হিসেবে আগ্রহের কেন্দ্রে থাকছে ফিফার অফিশিয়াল গান ‘ওলে ওলা’ বা ‘উই আর ওয়ান’। এ গানে পারফর্ম করবেন মার্কিন র‍্যাপার পিটবুল ও ব্রাজিলের খ্যাতিমান সঙ্গীতশিল্পী ক্লদিয়া লেইতে। মার্কিন পপ তারকা জেনিফার লোপেজ ‘প্রডাকশন ইস্যু’জনিত কারণে পারফর্ম করবেন না বলে জানিয়েছিল ফিফা। তবে গতকাল ফিফাই নিশ্চিত করেছে, লোপেজও থাকছেন বিশ্বকাপ উদ্বোধনীতে। এতে অনুষ্ঠানের জৌলুস আরেকটু বাড়বে নিশ্চিতভাবেই।

৬৪ বছর পর ব্রাজিলে বিশ্বকাপ আসর বসছে। একে সফল করতে যেমন নিরলস কাজ করে যাচ্ছে ব্রাজিল সরকার, তেমনি উদ্বোধনী অনুষ্ঠানকেও সফল করতে থাকছে নানা প্রয়াস। উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবে প্রায় ৬০০ মানুষ। বড় তারকাদের নিয়ে আলোচনা হলেও এ অনুষ্ঠানের মূল কারিগর শত শত স্বেচ্ছাসেবী ও কলাকুশলী। কয়েক মাস মহড়া করে তারা নিজেদের তৈরি করেছেন। আয়োজকরা জানিয়েছেন, প্রতি মিনিটের পরিবেশনার জন্য তারা ২০ ঘণ্টা করে মহড়া দিয়েছেন।

ভুবন কাঁপিয়ে দেয়া ২৫ মিনিটের এ উদ্বোধনীযজ্ঞ শুরু হওয়ার কথা আজ বাংলাদেশ সময় রাত সোয়া ১২টায়। এর মধ্য দিয়েই পর্দা উঠবে ২০তম ফুটবল বিশ্বকাপের। জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের ঘোর না কাটতেই মাঠে নেমে পড়বেন নেইমার, অস্কার, ফ্রেড, মারিও মান্দজুকিচ, লুকা মডরিচরা।