Search
Close this search box.
Search
Close this search box.

ইতালি ইংল্যান্ড লড়াই আজ

সিউল, ১৪ জুন ২০১৪:

চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ও ১৯৬৬-এর বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে কাল। শনিবার মানাউসে ‘ডি’ গ্রুপ ম্যাচে মুখোমুখি হবে ইউরোপের দুই জায়ান্ট। এদিন দুবারের সাবেক চ্যাম্পিয়ন উরুগুয়ের সামনে কোস্টারিকা, রাদামেল ফ্যালকাওবিহীন কলম্বিয়া খেলবে গ্রিসের বিপক্ষে।

chardike-ad

ইতালি-ইংল্যান্ড: ‘ডি’ গ্রুপে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়েও রয়েছে, যে দলের অন্যতম কাণ্ডারি লুইস সুয়ারেজ। তবে গ্রুপটির সব আলো যেন ইতালি-ইংল্যান্ডের ওপর। বিশেষ করে বললে, আগামীকালের মানাউস যুদ্ধের ওপর! ২০১২ ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে ১২০ মিনিট লড়াই শেষে টাইব্রেকারে জিতে যায় ইতালি। ওই ম্যাচে ইংলিশ শিবিরকে দিশেহারা করে দেন ইতালিয়ান মিডফিল্ড জেনারেল আন্দ্রেয়া পিরলো। ৩৫ বছর বয়সী খেলোয়াড়টি আজও ইংলিশদের মাথাব্যথার কারণ। ইংলিশ ডিফেন্সও তাকে রুখতে তৈরি। মিডফিল্ডার জ্যাক উইলশিয়ার বলেছেন, পিরলোকে থামানোর পরিকল্পনা রয়েছে তাদের।

download (8)‘অদম্য ঘোড়া’ মারিও বালোতেল্লিকে নিয়েও ভাবতে হচ্ছে ইংলিশদের। ইউরোর সেমিফাইনালে তার জোড়া গোলেই জার্মানকে হারিয়ে ফাইনালে উঠেছিল ইতালি। আরেকবার বালোতেল্লি ম্যাজিকের অপেক্ষায় ইতালি। এদিকে ১৯৬৬-এর পর দ্বিতীয় শিরোপা ঘরে তোলার স্বপ্ন ইংলিশদের। তবে কেউই তাদের ফেভারিট মানছেন না। ওয়েইন রুনির অনুজ্জ্বল ফর্মই এর পেছনের কারণ। তবু তারা আশায় বুক বাঁধছেন। বিশ্বকাপের ইতালির সঙ্গে তাদের সাক্ষাত্ একবারই, ১৯৯০-এর আসরে স্বাগতিক ইতালির কাছে ১-২ গোলে হেরেছিল ‘থ্রি লায়ন্স’রা। এছাড়া ২৪ বারের মুখোমুখিতে ইতালি নয়বার ও ইংল্যান্ড আটবার জিতেছে। ড্র হয়েছে ৭টি ম্যাচ।

উরুগুয়ে-কোস্টারিকা: গতবারের সেমিফাইনালিস্ট উরুগুয়ে এবারো বড় স্বপ্ন দেখছে। ১৯৫০ সালে মারাকানায় ব্রাজিলকে কাঁদিয়ে বিশ্বকাপ জিতেছিল তারা। এবার সেই স্মৃতি সঙ্গী করেই ব্রাজিলে এসেছে। বিশ্বকাপ মিশনে আজ প্রথম ম্যাচে বড় তারকা সুয়ারেজকে তারা পাবে কিনা, তার নিশ্চয়তা নেই। তবু পুচকে কোস্টারিকার বিপক্ষে উরুগুয়ে নামছে ফেভারিট হিসেবেই। আটবারের মুখোমুখিতে উরুগুয়েকে যে কখনই হারাতে পারেনি কোস্টারিকা। ফোর্তলেজায় অধরা জয়টাই পাওয়ার চেষ্টা করবে মধ্য আমেরিকার দলটি।

কলম্বিয়া-গ্রিস: এ বিশ্বকাপের অন্যতম বড় তারকা হতে পারতেন ফ্যালকাও। কিন্তু ব্রাজিল রওনা হওয়ার দুদিন আগে তার খেলতে না পারার বড় দুঃসংবাদ পায় কলম্বিয়ানরা। অঝোরে কেঁদেছেন ফ্যালকাও। মোনাকো স্ট্রাইকারের অভাব নিয়েই আজ ইউরোপের দেশ গ্রিসের বিপক্ষে মাঠে নামছে লাতিন দলটি। বিশ্বমঞ্চে দল দুটি একে অন্যের অচেনাই। ১৯৯৪ সালে একমাত্র লড়াইয়ে গ্রিসকে ২-০ গোলে হারিয়েছিল কলম্বিয়া। বাছাই পর্বের দুর্দান্ত ফর্ম এবং বিশ্বকাপ ব্রাজিলে বলে আজ কলম্বিয়াই ফেভারিট হিসেবে নামবে। এএফপি, বিবিসি