Search
Close this search box.
Search
Close this search box.

ছয় বছরে সর্বোচ্চ কমেছে দ. কোরিয়ার শিল্পোৎপাদন

সিউল, ২৯ জুন ২০১৪:

চলতি বছরের মে মাসে দক্ষিণ কোরিয়ার ম্যানুফ্যাকচারিং ও খনি শিল্পোৎপাদন ছয় বছরের মধ্যে সবচেয়ে দ্রুত হারে কমেছে। মূলত কম কার্যদিবস থাকার কারণেই এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। গত শুক্রবার সে দেশের পরিসংখ্যান বিভাগ স্ট্যাটিসটিকস কোরিয়া এ তথ্য জানায়। খবর চ্যানেল নিউজ এশিয়া।

chardike-ad

স্ট্যাটিসটিকস কোরিয়া জানায়, মে মাসে দক্ষিণ কোরিয়ার সব ধরনের শিল্প খাতে সাকুল্যে উৎপাদন কমেছে আগের মাসের চেয়ে ১ শতাংশ। এর মধ্যে ছিল ম্যানুফ্যাকচারিং, খনি, সেবা, অবকাঠামো নির্মাণ ও লোকপ্রশাসন বিভাগ। এর আগে এপ্রিলে সে দেশের শিল্পোৎপাদন কমেছিল দশমিক ৬ শতাংশ। ফলে টানা দুই মাস কমতির মধ্যে থাকল দক্ষিণ কোরিয়ার শিল্পোৎপাদন।

এপ্রিলের চেয়ে মে মাসে দক্ষিণ কোরিয়ার ম্যানুফ্যাকচারিং ও খনি খাতের উৎপাদন কমেছে ২ দশমিক ৭ শতাংশ। ২০০৮-এর ডিসেম্বরের পর এ হার সর্বোচ্চ। বৈশ্বিক আর্থিক মন্দা শুরুর সে সময়ে দেশটির এ খাতের উৎপাদন কমেছিল ১০ দশমিক ৫ শতাংশ।

korean_wonতবে মে মাসে কার্যদিবস সংখ্যা কম থাকাকে অনেকে শিল্পোৎপাদন কমার পেছনে দায়ী করছেন। শ্রমিক দিবস ও গৌতম বুদ্ধের জন্মদিন মিলিয়ে গত মাসের প্রথম সপ্তাহ সরকারি ছুটি ছিল দক্ষিণ কোরিয়ায়, যা গোল্ডেন উইক নামে পরিচিত।

এদিকে মে মাসে দক্ষিণ কোরিয়ায় গাড়ি শিল্পে উৎপাদন কমেছে আগের মাসের চেয়ে ৭ দশমিক ৪ শতাংশ। অন্যদিকে সেমিকন্ডাকটর ও পার্টসের উৎপাদন কমেছে ৪ দশমিক ৭ শতাংশ। কম কার্যদিবসের বিষয়টি বাদ দিলেও মে মাসে দক্ষিণ কোরিয়ার ম্যানুফ্যাকচারিং ও খনি খাতের উৎপাদন ১ শতাংশ কমেছে বলে ধারণা করা হচ্ছে। অন্যদিকে লোকপ্রশাসন ও অবকাঠামো খাতের উৎপাদন কমেছে আগের মাসের চেয়ে যথাক্রমে দশমিক ৬ ও ৬ শতাংশ।

তবে মে মাসে আবারো ভালো অবস্থানে ফিরতে শুরু করেছে দক্ষিণ কোরিয়ার সেবা ও খুচরা বিক্রি খাত। এপ্রিলের ফেরি দুর্ঘটনার নেতিবাচক প্রভাবে অনেকটা কমে গিয়েছিল সেবা ও খুচরা চাহিদা। এরই মধ্যে দেশটির সেবা খাতের উৎপাদন বেড়েছে আগের মাসের চেয়ে দশমিক ৬ শতাংশ।

এদিকে অবকাশ, খেলাধুলা ও অন্যান্য খাতে ব্যয় বেড়েছে ৬ দশমিক ৯ শতাংশ। অন্যদিকে পাইকারি ও খুচরা বিক্রি বেড়েছে আগের মাসের চেয়ে ১ দশমিক ৫ শতাংশ।