Search
Close this search box.
Search
Close this search box.

‘জলবায়ু ইস্যুতে বাংলাদেশ নিজস্ব পরিকল্পনায় কাজ করছে’

pm_hasina_bd_btজলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ভূমিকা প্রত্যাশা করেছেন ব্রিটিশ সরকারের শ্যাডো ফরেন সেক্রেটারি ডগলাস আলেকজান্ডার। মঙ্গলবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টায় তিনি হোটেল হিল্টন অন পার্ক লেনে ব্রিটেন সফররত শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন। জবাবে প্রধানমন্ত্রী তাঁর কাছে জলবায়ু ইস্যুতে উন্নত বিশ্বের প্রতিশ্রুতি পুরোপুরি পূরণ না হওয়ার বিষয়ে হতাশা প্রকাশ করে জানান, বাংলাদেশ এ বিষয়ে উন্নত বিশ্বের দিকে তাকিয়ে না থেকে নিজস্ব পরিকল্পনায় কাজ করছে। তিনি জাতিসংঘের মহাসচিব বান কি মুন আহুত আগামী সেপ্টেম্বরের প্যারিস জলবাযু সম্মেলনে অংশগ্রহনের বিষয়েও ব্রিটিশ মন্ত্রীর কাছে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। খবর বাসস।

মিস্টার আলেকজান্ডার কোপেনহেগেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করেন। আগামী সেপ্টেম্বরে প্যারিসে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনে একই ভূমিকা রাখবেন কিনা, জানতে চাইলে প্রধানমন্ত্রী এ ইস্যুতে উন্নত দেশগুলোর প্রতিশ্রুতি পুরোপুরি পূরণ না হওয়ায় হতাশা প্রকাশ করেন। তিনি বলেন, ‘আমাদের এ বিষয়ে ভূমিকা না রেখে উপায় নেই। উন্নত বিশ্ব জলবায়ু ইস্যুতে তাদের প্রতিশ্রুত সহযোগিতা পুরোপুরি দিতে না পারলেও বাংলাদেশ তার নিজস্ব এ্যাকশন প্লান নিয়ে কাজ করছে ।

chardike-ad

প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী উভয়ের সাক্ষাৎকার শেষে সাংবাদিকদের এই তথ্য দেন। পররাষ্ট্র সচিব মো: শহিদুল হক এসময় উপস্থিত ছিলেন। উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গার্ল সামিটে অংশগ্রহণের জন্য তিন দিনের সফরে এখন লন্ডনে রয়েছেন।