sentbe-top

ইনছন এশিয়ান গেমসে ছোট হচ্ছে বাংলাদেশের বহর

কমনওয়েলথ গেমসের ব্যর্থতার পর টনক নড়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ)। আগামী মাসে দক্ষিণ কোরিয়ার ইনছনে অনুষ্ঠেয় এশিয়ান গেমসের জন্য চলমান বিশেয়াষিত অনুশীলন ক্যাম্পে পরিবর্তন আনা ছাড়াও গেমসে বাংলাদেশ কন্টিনজেন্টের বহর ছোট করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিওএ।

২০১০ চীনের গুয়াংজু এশিয়ান গেমসে ১৬টি ডিসিপ্লিনে অংশ নিয়ে তিনটি পদক জিতেছিল বাংলাদেশ। এর মধ্যে ক্রিকেটই উপহার দিয়েছিল দুটি পদক। অপরটি এসেছিল কাবাডি থেকে। পুরুষ ক্রিকেটে স্বর্ণ, মহিলা ক্রিকেটে রুপা এবং মহিলা কাবাডিতে ব্রোঞ্জ জিতেছিল বাংলাদেশ। এবার এশিয়ান গেমসে আরও বড় পরিসরে অংশগ্রহণ করার পরিকল্পনাও নেয় বিওএ। এজন্য বিওএ’র তত্ত্বাবধানে মার্চ থেকে ২১টি ডিসিপ্লিনে বিশেষায়িত প্রশিক্ষণ ক্যাম্প শুরু করে বিওএ। ডিসিপ্লিনগুলো হচ্ছে শুটিং, সাঁতার, অ্যাথলেটিঙ্, সাইক্লিং, জিমন্যাস্টিঙ্, ভারোত্তোলন, কুস্তি, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, বঙ্ংি, ফুটবল, হকি, আরচারি, কাবাডি, ফেন্সিং, কারাতে, উশু, গলফ, তায়কোয়ান্দো, বিচ ভলিবল ও ক্রিকেট। এরই মধ্যে কমনওয়েলথ ও এশিয়ান গেমস কেন্দ্র করে অনুশীলনের পেছনে প্রায় ২ কোটি টাকা খরচ করেছে বিওএ।

다운로드 (21) তবে গ্লাসগো কমনওয়েলথ গেমসে ব্যর্থতার পর এবার যাচাই-বাছাই করেই ইনছন এশিয়ান গেমসে দল পাঠানো হবে বলে বিওএ’র একটি নির্ভরশীল সূত্র জানায়। যদিও প্রাথমিকভাবে ১৫০ জনের দল পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছিল। মূলত ক্রিকেট, ফুটবল, কাবাডির মতো দলগত ডিসিপ্লিনের কারণেই এত প্রতিযোগীকে পাঠাতে হচ্ছে। তবে কমনওয়েলথ গেমসের তিক্ত অভিজ্ঞতায় শেষ পর্যন্ত ২১ ডিসিপ্লিনে অংশগ্রহণ থেকে সরে আসতে যাচ্ছে বিওএ। এছাড়া বেশ কয়েকটি ডিসিপ্লিনে প্রতিযোগীও কমিয়ে আনা হবে বলে নিশ্চিত করেছে বিওএ’র নির্ভরযোগ্য একটি সূত্র। তারা জানান, এশিয়ান গেমসে মাত্র চারটি ডিসিপ্লিনে পদকের প্রত্যাশা রয়েছে। মেয়েদের কাবাডি ও ক্রিকেট থেকেই পদকের জোরালো সম্ভাবনা এবং শুটিং ও আরচারি ডিসিপ্লিনও পদক উপহার দিতে পারে বলে মনে করছেন তারা।

এদিকে ১৫ আগস্টের মধ্যে ইনছন এশিয়ান গেমস আয়োজকদের কাছে বাংলাদেশ কন্টিনজেন্টের চূড়ান্ত তালিকা পাঠাতে হবে। এজন্য আজ গ্লাসগো কমনওয়েলথ গেমসে বাংলাদেশ দলের শেফ দ্য মিশনকে নিয়ে পারফরম্যান্স মূল্যায়নে বৈঠকে বসছেন দায়িত্বশীল কর্মকর্তারা। তাদের মতামতের ওপর ভিত্তি করে এশিয়ান গেমসে দলের বহর ছোট করা ছাড়াও বিশেষায়িত অনুশীলন ক্যাম্পেও পরিবর্তন আনার কথা ভাবছে বিওএ। এ বিষয়ে বিওএ ট্রেনিং অ্যান্ড ডেভেলপমেন্ট কমিটির সদস্য সচিব ও বিমানবাহিনীর উইং কমান্ডার রফিকুল ইসলাম বলেন, ‘গ্লাসগোতে একমাত্র শুটিং ছাড়া বাকি ডিসিপ্লিনগুলোর ফলে আমরা উদ্বিগ্ন। এ অবস্থায় এশিয়ান গেমসে দল পাঠানোর আগে আমাদের হয়তো নতুন করে চিন্তাভাবনা করতে হবে।’

এরই মধ্যে শুটিং ফেডারেশন থেকে বিওএ’র ক্যাম্পে থাকা দুজন শুটারকে পরিবর্তন করেছে। ১০ মিটার এয়ার রাইফেলে শোভন চৌধুরী ও রাবি্ব হাসান মুন্নার পরিবর্তে মাহমুদুল হাসান ও জেসিমুজ্জামান হিমেলকে দলে অন্তর্ভুক্ত করতে বিওএ’কে চিঠি দিয়েছে শুটিং ফেডারেশন। মূলত জার্মানিতে অনুষ্ঠেয় বিশ্ব শুটিং চ্যাম্পিয়নশিপ ও কমনওয়েলথ গেমসে শোভন চৌধুরী ও মুন্নার ব্যর্থতা এবং নিজস্ব অনুশীলনে ভালো স্কোর করতে না পারায় তাদের ক্যাম্প থেকে সরিয়ে দেয়া হচ্ছে বলে শুটিং ফেডারেশন সূত্রে জানা গেছে। ১০ মিটার এয়ার রাইফেল, ১০ মিটার এয়ার পিস্তল ও স্কিট ইভেন্টে মোট ১২ শুটার বিওএ’র বিশেষায়িত অনুশীলন ক্যাম্পে রয়েছেন। এদিকে কমনওয়েলথ গেমস ও ঈদ উপলক্ষে প্রায় ১৭ দিন বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে ফের ক্যাম্প শুরু করেছে বিওএ।

sentbe-top