Search
Close this search box.
Search
Close this search box.

অস্ট্রেলিয়ায় ‘ইসলাম-আতঙ্ক’ ছড়ানোর চেষ্টা, উদ্বেগে মুসলমানরা

অস্ট্রেলিয়ায় নতুন করে ‘ইসলাম-আতঙ্ক’ ছড়ানোর চেষ্টা শুরু হয়েছে। ইরানের ইংরেজি স্যাটেলাইট নিউজ চ্যানেল প্রেসটিভি জানিয়েছে, এরইমধ্যে মুসলমানদের বিরুদ্ধে বেশ কয়েকটি বর্ণবৈষম্যমূলক হামলা হয়েছে। ইসলাম আতঙ্ক ছড়ানোর এই অপচেষ্টা প্রতিহত করার জন্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবোটের প্রতি আহ্বান জানিয়েছেন মুসলিম কমিউনিটি নেতারা।

australia mapবর্ণবাদীরা মুসলিম নারীদের প্রতি গালিগালাজের পাশাপাশি কয়েকটি মসজিদের অবমাননা করার পর এ আহ্বান জানানো হলো। এছাড়া, এ পর্যন্ত অস্ট্রেলিয়ার বেশ কয়েকজন মুসলিম নেতাকে হত্যার হুমকিও দেয়া হয়েছে। বুধবার অস্ট্রেলিয়ার গ্রান্ড মুফতি ইব্রাহিম আবু মোহাম্মাদসহ অন্য ধর্মীয় নেতারা বর্ণবাদী হামলা ও ইসলাম অবমাননার ব্যাপারে ধৈর্য্য ধরার জন্য মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছেন।

chardike-ad

একইসঙ্গে উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল অস্ট্রেলিয়ার নাগরিকদের নির্বিচারে হত্যা করার যে আহ্বান জানিয়েছে তা প্রত্যাখ্যান করতেও বলেছেন মুসলমানদের। চলতি সপ্তাহের গোড়ার দিকে অস্ট্রেলিয়ার নিরাপত্তা বাহিনী জানায়, সিরিয়া ও ইরাকে তৎপরত আইএসআইএল গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্ট কিছু জঙ্গি অস্ট্রেলিয়ায় জনসম্মুখে গলা কেটে মানুষ হত্যার পরিকল্পনা করেছিল। তাদের সে পরিকল্পনা নস্যাত করে দেয়া হয়েছে।

অস্ট্রেলিয়ার সরকার দেশটির পার্লামেন্টে একটি নয়া সন্ত্রাস-বিরোধী বিল পাসের পরিকল্পনা ঘোষণা করার পর দেশটিতে মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষী আচরণ বেড়ে গেছে। এ সংক্রান্ত বিলের খসড়ায় সন্ত্রাসবাদী কার্যকলাপের পাশাপাশি এ ব্যাপারে কথাবার্তা এবং শলাপরামর্শও নিষিদ্ধ করা হয়েছে। সেইসঙ্গে পুলিশকে সন্দেহভাজন যেকোনো ব্যক্তির বাড়িতে তল্লাশি অভিযান চালানোর অনুমতি দেয়া হয়েছে।

বিলটি পার্লামেন্টে পাস হওয়ার আগেই গত ১৮ সেপ্টেম্বর সিডনি শহরের ১২টি স্থানে হানা দিয়ে ১৫ জন সন্দেহভাজন ব্যক্তিকে আটক করেছে অস্ট্রেলিয়ার ফেডারেল ও স্টেট পুলিশ। সূত্র: রেডিও তেহরান