sentbe-top

লট্টে চেয়ারম্যানের বিরুদ্ধে অভিযোগ তদন্তে কোরিয়া

বৈদেশিক মুদ্রা লেনদেন সংক্রান্ত আইন ভঙ্গের কারণে লট্টে গ্রুপের চেয়ারম্যান শিন কিয়ক হো এবং ওআইসি গ্রুপের চেয়ারম্যান ই সো ইয়ং এর বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। নিজের বিরুদ্ধে উঠা ৯ মিলিয়ন মার্কিন ডলার ফরেইন ফান্ড নেওয়ার অভিযোগ স্বীকার করলেও এতে কোন অনিয়মের অভিযোগ বরাবরই অভিযোগ করে আসছেন কোরিয়ান অন্যতম ধনী শিল্পপতি শিন।

shin-kyuk-hoদ্য ফিনান্সিয়াল সুপারভাইজারি সার্ভিস (এফএফএস ) শিন ছাড়াও ডিয়া গ্রুপের চেয়ারম্যান হোয়াং ইন ছান ও বিংগুরে গ্রুপের চেয়ারম্যান কিম হু ইয়ুনের বিরুদ্ধেও একই অভিযোগে তদন্ত করছে।

দেশটির বিদেশী অর্থ লেনদেন বিষয়ে প্রচলিত আইন অনুযায়ী,কোন ব্যক্তি বা কোম্পানি যদি ৫০ হাজার ইউএস ডলার বা তারও বেশি অর্থ লেনদেন করে থাকে তবে অবশ্যই বৈদেশিক মুদ্রা বিনিময় করে থাকে এমন কোন মনোনীত ব্যাংককে অবগত করতে হবে। আর এফএসএস এর ভাষ্যমতে কোনভাবে অভিহিত না করেই অভিযুক্তরা ৫০ মিলিয়ন ইউএস ডলার বা ৫২ বিলিয়ন উনের বেশি লেনদেন করেছে। এক্ষেত্রে তাদের আশঙ্কা ঘুষ অথবা কর ফাঁকি দেওয়ার জন্যই এই পরিমাণ অর্থ লেনদেন হয়েছে।

তদন্তাধীন বিষয়ে খুব বেশী কিছু জানাতে না চাইলেও এফএসএস  বলেছে, অভিযুক্তরা দোষী প্রমানিত হলে রাষ্ট্রপক্ষ তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিবে।

sentbe-top