Search
Close this search box.
Search
Close this search box.

ইনছনে আজ মুখোমুখি চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান

আজ ইনছন এশিয়ান গেমসে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান পুরুষ হকিতে স্বর্ণের লড়াইয়ে মুখোমুখি হচ্ছে। ৩২ বছর পর এশিয়াডে ভারত-পাকিস্তান ফাইনাল।

india-pakistan-to-clash-in-hockey-final-আটবারের অলিম্পিক চ্যাম্পিয়ন ভারত এশিয়াডে ১৯৯৮ সালের পর স্বর্ণ জিততে পারেনি। এবার ইনছনে সেই বন্ধ্যত্ব ঘোচাতে চায় টেরি ওয়ালশের দল। তবে এ পথে বড় বাধা আজ বর্তমান চ্যাম্পিয়ন পাকিস্তান। সেমিফাইনালে ভারত ১-০ গোলে স্বাগতিক দক্ষিণ কোরিয়াকে ও পাকিস্তান পেনাল্টি শুটআউটে ৬-৫ গোলে মালয়েশিয়াকে হারায়। আজকের বিজয়ী দল পাবে ২০১৬ রিও অলিম্পিকের টিকিটও। এ বছর বিশ্বকাপে উত্তীর্ণ হতে পারেনি পাকিস্তান। এশিয়ান মুকুট ধরে রাখতে তাই মরিয়া তারা।

chardike-ad

সর্বশেষ ১৯৮২ এশিয়াডের ফাইনালে মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। সেই লড়াইয়ে পাকিস্তানের কাছে ১-৭ গোলে হারের লজ্জা পেয়েছিল স্বাগতিক ভারত। ১৯৯০ সালের বেইজিং আসরে পাকিস্তান স্বর্ণ ও ভারত রৌপ্য জিতেছিল। সেবার কোনো ফাইনাল ছিল না, চ্যাম্পিয়নশিপ নির্ধারিত হয়েছিল রাউন্ড-রবিন লিগের পয়েন্টের ভিত্তিতে।

অলিম্পিকে আটবার স্বর্ণ জিতলেও এশিয়াডে ভারত মাত্র দুবার চ্যাম্পিয়ন হয় (১৯৬৬ ও ১৯৯৮)। বিপরীতে এশিয়াডের সবচেয়ে সফল দল পাকিস্তান। তারা আটবারের চ্যাম্পিয়ন। এর মধ্যে ১৯৭০ থেকে ১৯৮২ পর্যন্ত টানা চার আসরের ফাইনালে তারা ভারতকে হারিয়ে স্বর্ণ জয় করে। ইনছনে প্রথম পর্বে ভারতকে ১-০ গোলে হারিয়ে সূচনা করে শাহনাজ খানের পাকিস্তান। ওই জয়টি আজ তাদের বাড়তি আত্মবিশ্বাস জোগাবে। পাকিস্তান কোচ বলেন, ‘সমর্থকরা ভারত-পাকিস্তান ম্যাচ ভালোবাসে। আমি নিশ্চিত, ম্যাচটি হতে যাচ্ছে খুবই উত্তেজনাপূর্ণ।’