Search
Close this search box.
Search
Close this search box.

সিউলের বাইরে স্থানান্তরিত হচ্ছে পাঁচটি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান

আঞ্চলিক উন্নয়নে ভারসাম্য প্রতিষ্ঠার লক্ষ্যে কোরিয়া সরকারের গৃহীত পদক্ষেপের অংশ হিসেবে রাষ্ট্রনিয়ন্ত্রিত পাঁচটি আর্থিক প্রতিষ্ঠান চলতি মাসের শেষ নাগাদ সিউল থেকে বিভিন্ন প্রাদেশিক শহরে স্থানান্তর করা হবে।

সরকারি সূত্রের বরাত দিয়ে কোরিয়া টাইমস  বলছে, ফিন্যানশিয়াল সার্ভিসেস কমিশনের নিয়ন্ত্রণাধীন বারোটি প্রতিষ্ঠানের মধ্যে চারটিকে উল্লেখিত সময়ের মধ্যে বুসান ও দেগুতে স্থানান্তর করা হবে। প্রতিষ্ঠানগুলো হচ্ছেঃ কোরিয়া সিকিউরিটিস ডিপোসিটরি (কেএসডি), কোরিয়া হাউজিং ফিন্যান্স কর্পোরেশন (এইচএফ), কোরিয়া অ্যাসেট ম্যানেজমেন্ট কর্পোরেশন (কামকো) ও কোরিয়া ক্রেডিট গ্যারান্টি ফান্ড (কোডিট)। এ চারটি প্রতিষ্ঠানের সাথে থাকছে ভুমি, অবকাঠামো ও পরিবহণ মন্ত্রনালয়ের অধিভুক্ত কোরিয়া হাউজিং গ্যারান্টি কর্পোরেশন (কেএইচজিসি)।

chardike-ad
Korea_exchange
২০০৫ সালে সিউল থেকে বুসানে স্থানাতরিত হওয়া কোরিয়ার পুঁজিবাজার নিয়ন্ত্রক প্রতিষ্ঠান কোরিয়া এক্সচেঞ্জের প্রধান কার্যালয়। ছবিঃ উইকিপিডিয়া।

এগুলোর মধ্যে কেএসডি, এইচএফ, কামকো ও কেএইচজিসি স্থানান্তরিত হবে দক্ষিণাঞ্চলীয় শহর বুসানে সম্প্রতি চালু হওয়া বুসান ইন্টারন্যাশনাল ফিন্যান্স সেন্টারে (বিআইএফসি)। আর কোডিটের নতুন ঠিকানা হবে দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহর দেগুর সিনসেও ইনোভেশন সিটিতে।

তবে প্রতিটি প্রতিষ্ঠানেরই সিউল অফিসে সীমিত পরিসরে গ্রাহক সেবা প্রদান অব্যাহ থাকবে। চলতি মাসের শেষ থেকে ডিসেম্বর পর্যন্ত স্থানান্তর প্রক্রিয়া চলবে।

উল্লেখ্য, কোরিয়া টেকনোলোজি ফিন্যান্স কর্পোরেশন ও কোরিয়া এক্সচেঞ্জকে ২০০৫ সালে বুসানে সরিয়ে নেয়া হয়। নতুন পাঁচটি প্রতিষ্ঠানের পুনর্বাসন সম্পন্ন হলে মোট সাতটি রাষ্ট্রয়ত্ত  আর্থিক প্রতিষ্ঠানের দাপ্তরিক কার্যক্রম রাজধানী শহরের বাইরে সরে যাবে।