sentbe-top

বাড়ছে বাস ও সাবওয়ের ভাড়া

subway-mainআগামী বছরের শুরু থেকে সিউল, ইনছন এবং খিওংগি প্রদেশের সাবওয়ে ও বাসভাড়া ১০৫০ উওন থেকে ২০০ উওন বাড়িয়ে ১২৫০ উওন পর্যন্ত করা হতে পারে। সিউল মহানগর সরকার বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

নগর সরকার বলছে, গনপরিবহনসমূহের মালিকদের ক্রমবর্ধমান দেনার পরিমাণ কমাতেই ভাড়া বৃদ্ধির এ উদ্যোগ। এ লক্ষ্যে আগামী মাসেই মহানগর কাউন্সিলে একটি প্রস্তাব উত্থাপন করা হবে।

নগর সরকারের একজন কর্মকর্তা জানান সিউল, ইনছন ও খিওংগির সাবওয়ে লাইন এবং সড়কসমূহ একটি অপরটির সাথে যুক্ত থাকায় ভাড়া বৃদ্ধি করতে হলে একযোগে তিন প্রদেশেই করতে হবে। ভাড়া কি পরিমাণ বাড়বে বা কবে থেকে তা কার্যকর হবে সেটি এখনও চূড়ান্ত করা না হলেও ওই কর্মকর্তা জানান আসছে বছরের শুরু থেকে অন্তত দুশ’ উওন ভাড়া বৃদ্ধি করা হবে।

সাবওয়ে ও বাস পরিবহণগুলো বছরের পর বছর লোকসান দিয়ে যাচ্ছে- এমন মন্তব্য করে ওই কর্মকর্তা ভাড়া বৃদ্ধির বিষয়টিকে ‘অনিবার্য’ বলে অভিহিত করেন। তবে নগরবাসীর তরফে ভাড়াবৃদ্ধির নেতিবাচক প্রতিক্রিয়ার বিষয়টিও তিনি উড়িয়ে দিচ্ছেন না। সব দিক বিবেচনায় রেখে কাউন্সিলে আলোচনা করেই বর্ধিত ভাড়া চূড়ান্ত করা হবে বলে জানান ওই কর্মকর্তা।

প্রসঙ্গত, সর্বশেষ ২০১২ সালে সিউলের বাস ও সাবওয়ের ভাড়া ৯০০ উওন থেকে বাড়িয়ে ১ হাজার ৫০ উওন করা হয়।

sentbe-top