Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ায় বিদেশীদের গড় মাসিক আয় ২৩ লাখ উওন

Korean-Won-Notes-and-Changeদক্ষিণ কোরিয়ায় কর্মরত বিদেশী নাগরিকরা ২০১২ সালে মাসিক গড়ে ২৩ লক্ষ উওন (১ লক্ষ ৬৮ হাজার ৭১৪ টাকা) আয় করেছেন। তবে ৭৪ শতাংশ বিদেশীরই আয় ছিল ২০ লাখ উওনের নীচে। ওই বছর মাসে ১০ লাখ উওনের নীচে আয় করেছেন এমন বিদেশীর সংখ্যা ছিল ১৯ শতাংশ। আর সর্বোচ্চ উপার্জনকারী শীর্ষ ১ শতাংশ বিদেশীর গড় আয় ছিল ৩ কোটি ৬৩ লক্ষ উওন। জাতীয় কর কর্তৃপক্ষের বরাত দিয়ে সম্প্রতি এসব তথ্য প্রকাশ করেছেন কোরিয়ার প্রধান বিরোধী জোটের একজন সাংসদ।

সাংসদের দেয়া তথ্যমতে, ২০১২ সালে কোরিয়ায় বসবাসরত বিদেশীরা পুরো বছরে আয় করেছেন গড়ে ২ কোটি ৭২ লক্ষ উওন যা কিনা কোরিয়ানদের বার্ষিক গড় আয়ের (৩ কোটি ৯৮ লাখ উওন) ৬৮ শতাংশ। ওই বছর কর প্রদান করা ৪ লাখ ৭৪ হাজার ২৮৯ জন বিদেশীর দেয়া তথ্যের উপর ভিত্তি করে এ পরিসংখ্যান তৈরি করা হয়।

chardike-ad

সরকারি হিসাবমতে ২০১২ সালে কোরিয়ায় বসবাসরত মোট বিদেশীর সংখ্যা ছিল ১৫ লক্ষ। এদের মধ্যে কর্মজীবী ছিলেন প্রায় ৭ লক্ষ ৯১ হাজার। সাংসদ জানান, অবৈধভাবে কর্মরত বিদেশীদের আয় অন্তর্ভুক্ত করলে গড়টা আরও কম হবে। তিনি কোরিয়ায় কর্মরত বিদেশীদের প্রকৃত পরিসংখ্যান প্রণয়নে সরকারের কাছে দাবী জানান।