Search
Close this search box.
Search
Close this search box.

২০১৫ ক্রিকেট বিশ্বকাপের প্রাইজমানি বাড়ল

world cup2015অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের প্রাইজমানি ২০ শতাংশ বাড়ানোর ঘোষণা দিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এবার চ্যাম্পিয়ন দল পাবে ৩৯ লাখ ৭৫ হাজার ডলার (৩১ লাখ ৮০ হাজার ইউরো), চ্যাম্পিয়ন দল অপরাজিত থাকলে প্রাইজমানি ৪০ লাখ ডলার ছাড়িয়ে যাবে।

গতকাল আইসিসি বলেছে, ‘২০১১ বিশ্বকাপের চেয়ে ২০ শতাংশ বাড়িয়ে এবার আইসিসি ক্রিকেট বিশ্বকাপের প্রাইজমানি থাকছে মোট ১ কোটি ডলার। ২০১৫ বিশ্বকাপে একটি দল যদি কোনো ম্যাচ না হেরে চ্যাম্পিয়ন হয় তবে ৪০ লাখ ২০ হাজার ডলার প্রাইজমানি পাবে। চ্যাম্পিয়ন দল যদি শিরোপার পথে কোনো ম্যাচ হেরে যায়, তবে তারা পাবে ৩৯ লাখ ৭৫ হাজার ডলার।’

chardike-ad

২০১১ সালে ভারত, শ্রীলংকা ও বাংলাদেশে অনুষ্ঠিত বিশ্বকাপের মোট প্রাইজমানি ছিল ৮০ লাখ ডলার। এবার ২০ শতাংশ বেড়ে ১ কোটিতে উন্নীত হয়েছে।

২৯ মার্চ মেলবোর্ন ফাইনালে পরাজিত দল পাবে ১৭ লাখ ৫০ হাজার ডলার। পরাজিত দুই সেমিফাইনালিস্ট প্রত্যেকেই পাবে ৬ লাখ ডলার। কোয়ার্টার ফাইনালে পরাজিত চার দল পাবে ৩ লাখ ডলার করে। এছাড়া প্রত্যেক গ্রুপের বিজয়ী পাবে ৪৫ হাজার ডলার এবং গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া ছয়টি দল পাবে ৩৫ হাজার ডলার করে।

দুবাইয়ে আইসিসির দুদিনব্যাপী বোর্ড মিটিংয়ে প্রাইজমানি ছাড়াও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ১৪ ফেব্রুয়ারি থেকে ২৯ মার্চ। আইসিসি জানিয়েছে, বিশ্বকাপে ৪৯টি ম্যাচেই ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) ব্যবহূত হবে। কেবল নকআউট পর্বেই থাকবে ‘রিজার্ভ ডে’। নকআউট পর্বে ‘টাই’ ম্যাচে কোনো ‘সুপার ওভার’ থাকবে না। কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল ‘টাই’ হলে গ্রুপ পর্বের শ্রেয়তর ফল বিবেচনায় বিজয়ী নির্ধারণ করা হবে। ফাইনাল ‘টাই’ হলে কিংবা কোনো ফল না এলে যুগ্মভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

২০১৫ সালের ৩০ সেপ্টেম্বরের আগে র্যাংকিংয়ের শীর্ষ আট দল খেলবে ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স লিগে। একই সময়ের মধ্যে র্যাংকিংয়ের সেরা আট দল সরাসরি ২০১৯ বিশ্বকাপের টিকিট পাবে। নয় ও দশ নম্বর র্যাংকধারী দলকে ২০১৮ সালে বাংলাদেশে অনুষ্ঠেয় বাছাই পর্বে খেলতে হবে। এএফপি।