Search
Close this search box.
Search
Close this search box.

কাশ্মিরে সেনাছাউনিতে ভয়াবহ হামলা ১১ ভারতীয় সেনাসহ নিহত ১৯

india_army

ভারত অধিকৃত কাশ্মিরে তৃতীয় দফা নির্বাচনের আগে গতকাল ক্রবার এক সেনাছাউনিতে বন্দুকধারীদের হামলায় সাত সৈন্য ও তিন পুলিশসহ ১৯ জন নিহত হয়েছে।
ভারতীয় সেনাবাহিনী সূত্র জানায়, শুক্রবার সকালে উত্তর কাশ্মিরের বারামুল্লার কাছে নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে বন্দুকধারীদের পাঁচ-ছয়জনের একটি দল ভারতের অভ্যন্তরে ঢুকে পড়ে। বন্দুকধারীরা উরি সেক্টরের ৩১ নম্বর রেজিমেন্টের মোহরা ক্যাম্প ল্য করে অতর্কিতে গুলি চালাতে থাক। সেনাসদস্যরাও গুলি ছুড়ে পাল্টা জবাব দেয়। উভয় পরে গোলাগুলির সময় এগার সৈন্য, তিন পুলিশ ও পাঁচ বন্দুকধারী নিহত হয়। ভারতীয় সেনাবাহিনীর এক সদস্য জানান, ওই এলাকায় আরো বন্দুকধারীদের লুকিয়ে থাকার আশঙ্কায় তল্লাশি অভিযান শুরু হয়েছে।
গত মাসেই জম্মুর আরনিয়া সেক্টরেও বন্দুকধারীরা হামলা চালিয়েছিল। এ সময় চার হামলাকারীসহ মোট ১০ জন নিহত হয়। নিহতদের মধ্যে তিন সেনা জওয়ান ছিলেন। রাজ্যে দ্বিতীয় দফার নির্বাচন চলাকালীনও সন্ত্রাসী হামলা হয় কাশ্মিরের কুপওয়ারায়। এ সময় পাঁচ হামলাকারী ও এক সেনাসদস্য নিহত হয়।
আগামী ৯ ডিসেম্বর কাশ্মিরে অনুষ্ঠিত হবে তৃতীয় দফা নির্বাচন। এর আগে রোববার সেখানে নির্বাচনী প্রচার চালাবেন মতাসীন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর সফরের আগে এই হামলা নির্বাচনকে বানচাল করারই ষড়যন্ত্র বলে মনে করছে সেনাদের একাংশ। প্রশাসন সূত্র জানায়, গোটা রাজ্যজুড়ে নিরাপত্তা আরো বাড়ানো হয়েছে। বারামুল্লা থেকে উরি যাওয়ার রাস্তাগুলো বন্ধ করে দেয়া হয়েছে।
কেন্দ্রীয় বাহিনীর কড়া নজরদারিতে নির্বিঘেœই শেষ হয়েছে প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচন। নির্বাচন কমিশন সূত্রে খবর, দুই দফাতেই ৭০ শতাংশের বেশি ভোট পড়েছিল। এর আগে রাজ্যে কখনো এত বেশি হারে ভোট পড়েনি। অথচ আতঙ্কের কারণ ছিল যথেষ্ট। কাশ্মিরে যথারীতি ভোট বয়কটের ডাক দিয়েছিল হুরিয়তসহ স্বাধীনতাকামী বিভিন্ন সংগঠন। তা ছাড়াও ছিল প্রচণ্ড ঠাণ্ডা এবং সন্ত্রাসী হানার আশঙ্কাও। প্রায় মাসব্যাপী স্থানীয় নির্বাচনে জম্মু-কাশ্মিরের অধিবাসীরা ভোট দেবেন পাঁচ দফায়। ২৩ ডিসেম্বর নির্বাচনের ফলাফল প্রকাশ করা হবে বলে ধারণা করা হচ্ছে।

chardike-ad