Search
Close this search box.
Search
Close this search box.

হ্যাকার ভাড়া করেছিল উত্তর কোরিয়া?

pic-02_169186সনি পিকচার্সের নিরাপত্তা ব্যবস্থায় সাইবার হামলা চালানোর পর্যাপ্ত সক্ষমতা নেই উত্তর কোরিয়ার। এ কারণে তারা দেশের বাইরে থেকে হ্যাকার ভাড়া করেছিল কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে বলে গত সোমবার দাবি করে সাইবার হামলা তদন্তের সঙ্গে জড়িত মার্কিন এক সূত্র। তবে তদন্তের বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানা যায়নি। খবর রয়টার্স।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) সনি পিকচার্সে হামলার পেছনে উত্তর কোরিয়ার হাত রয়েছে বলে দাবি করছে। কিন্তু কাদের মাধ্যমে দেশটি এ হামলা চালিয়েছে, সে বিষয়ে বিস্তারিত জানতে তদন্ত চালানো হচ্ছে বলে জানানো হয়।

chardike-ad

হামলায় শুধু যে সনির গ্রাহকদের তথ্য হাতিয়ে নেয়া হয়েছে, তা নয়, সনি পিকচার্সের হার্ড ড্রাইভে থাকা প্রায় সব তথ্যই মুছে দেয়া হয়েছে। সাতদিন ধরে এ হামলা চালানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

তবে বিশাল পরিসরে সাইবার হামলা চালানোর সক্ষমতা উত্তর কোরিয়ার নেই বলে দাবি এফবিআইয়ের। এজন্য দেশটি বাইরে থেকে হ্যাকার ভাড়া করতে পারে। এ বিষয়ে এখনই কোনো সুনির্দিষ্ট মন্তব্য না করলেও হামলার পেছনে উত্তর কোরিয়ার সংশ্লিষ্টতা নিশ্চিত করেছে গোয়েন্দা সংস্থাটি।

তবে এ হামলায় উত্তর কোরিয়া নিজেদের সংশ্লিষ্টতার বিষয়টি শুরু থেকেই অস্বীকার করে আসছে।

উল্লেখ্য, সনি পিকচার্স নির্মিত ‘দি ইন্টারভিউ’ চলচ্চিত্রটিতে উত্তর কোরীয় নেতা কিম জং উনের চরিত্রকে নেতিবাচকভাবে তুলে ধরা হয়েছে। ধারণা করা হচ্ছে, এ চলচ্চিত্রটি পরিবেশনের সিদ্ধান্তের কারণেই প্রতিষ্ঠানটি সাইবার হামলার শিকার হয়েছে।