Search
Close this search box.
Search
Close this search box.

হাঁটলেই তৈরি হবে বিদ্যুৎ!

electric-shoeমানুষের হাঁটা থেকেই বিদ্যুৎশক্তি উৎপাদিত হবে। আর তা দিয়েই চালানো যাবে ট্রান্সমিটার; যা মানুষের অবস্থান নির্ণয় করতে পারবে। জুতা আকৃতির এমনই এক যন্ত্র আবিষ্কার করেছেন জার্মানির একদল গবেষক।

বৃহস্পতিবার বিবিসির এক খবরে জানানো হয়েছে, জার্মানির ভিল্লিজেন-শোয়েন্নিজেন নামক অঞ্চলে অবস্থিত একটি গবেষণাগারে এই বিশেষ জুতা তৈরি করা হয়েছে।

chardike-ad

সম্প্রতি ‘স্মার্ট ম্যাটেরিয়ালস অ্যান্ড স্ট্রাকচার্স’ নামক সাময়িকীতে এই গবেষণার বিস্তারিত প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষ প্রযুক্তির এই যন্ত্রটিতে রয়েছে একটি শক হারভেস্টার ও একটি সুইং হারভেস্টার। যখন জুতাটির হিল মাটি স্পর্শ করে তখন শক হারভেস্টার শক্তি উত্পাদন করে। আবার যখন হাঁটতে গিয়ে গোড়ালি বেঁকে যায়, তখন শক্তি উত্পাদন করে সুইং হারভেস্টার। এভাবে তৈরি শক্তি দিয়েই চলে জুতায় থাকা ট্রান্সমিটার ও সেন্সর। আর এই ট্রান্সমিটার থেকে পাঠানো সংকেত থেকেই জুতা পরিধানকারী ব্যক্তির অবস্থান নির্ণয় করা হয়।

গবেষক দলের সদস্য ক্লেভিস ইল্লি বলেন, ‘আমরা মূলত শক্তি উত্পাদনকারী একটি ছোট যন্ত্র তৈরি করতে চেয়েছিলাম। এ থেকে উত্পাদিত শক্তি দিয়ে একটি তারহীন ট্রান্সমিটার ও সেন্সর চালানোই ছিল আমাদের লক্ষ্য। এই যন্ত্রটির মাধ্যমে যে কেউ কোনদিকে কতটুকু হেঁটেছে তার হিসেব রাখতে পারবে।

তিনি আরও জানান, জুতাটি সর্বোচ্চ তিন থেকে চার মিলিওয়াট শক্তি তৈরি করতে পারবে।