Search
Close this search box.
Search
Close this search box.

এবার জাপানি সাংবাদিকের শিরশ্ছেদ

kenji-goto

ইসলামিক স্টেটের (আইএস) কাছে জিম্মি জাপানি সাংবাদিক কেনজি গোতোর শিরশ্ছেদ করা হয়েছে। এ ব্যাপারে আইএস একটি ভিডিওচিত্র প্রকাশ করেছে। হারুনা ইউকায়া নামের এক জাপানির শিরশ্ছেদের খবর প্রকাশের এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে অনলাইনে এই ভিডিও ছাড়া হয়েছে। খবর বিবিসি।

chardike-ad

ফ্রিল্যান্স সাংবাদিক ও চলচ্চিত্র নির্মাতা গোতো (৪৭) গত অক্টোবরে সিরিয়ায় যান। ইউকায়াকে ছাড়িয়ে আনার লক্ষ্যে তিনি সেখানে যান বলে স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়। এদিকে শিরচ্ছেদের ঘটনায় জাপানের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য নিন্দা জানিয়েছে।

আইএসের ওই ভিডিওচিত্রে দেখা যায়, কমলা রঙের গাউন পরা মুখোশধারী এক ব্যক্তি গোতোর ঘাড়ে একটি ছোরা ধরে দাঁড়িয়ে আছে। এরপর একটি মৃতদেহের পিছনে একটি মাথা পড়ে থাকতে দেখা যায়।

এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, এই সন্ত্রাসীদের আমি কখনোই ভুলবো না। এই অপরাধের জন্য দায়ীদের বিচারের আওতায় আনতে জাপান আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করবে। জাপান কখনো সন্ত্রাসবাদের কাছে মাথা নত করবে না।

গোতো ও ইউকায়াকে (৪২) জিম্মি করার কথা জানিয়ে দুই সপ্তাহ আগে তাদের হত্যার হুমকি দেয় আইএস। জাপানের প্রধানমন্ত্রীর তাদের বিরুদ্ধে লড়াইরত দেশগুলোকে ২০ কোটি ডলার সহায়তার প্রতিশ্রুতির বদলা হিসেবে দুই জিম্মিকে হত্যার ঘোষণা দেয় জঙ্গি গোষ্ঠীটি।

তবে গোতোর ‘শিরশ্ছেদের’ ভিডিও প্রকাশের পর মধ্যপ্রাচ্যে খাদ্য, চিকিৎসা ও অন্যান্য সহায়তা বাড়ানোর ঘোষণা দিয়েছেন আবে। এক জর্ডনিয়ান বৈমানিকের সঙ্গে গোতোকে আটক করা হয় বলে আইএস জানায়।