Search
Close this search box.
Search
Close this search box.

চীন ছেড়ে ইউরোপে নজর এশিয়ার শীর্ষ ধনীর

Europeব্যবসার ক্ষেত্রে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেয়ার খ্যাতি রয়েছে হংকংয়ের বিলিয়নেয়ার লি কা শিংয়ের। বর্তমানে এ শিল্পপতি শ্লথগতিতে থাকা চীন ছেড়ে ইউরোপের দিকে মনোযোগ বাড়াচ্ছেন। এশিয়ার শীর্ষ এ ধনীর সম্পদের পরিমাণ ৩১ দশমিক ৪ বিলিয়ন ডলার। খবর এএফপি।

তার এ সিদ্ধান্তকে নিজের বিশাল সাম্রাজ্যের জন্য স্থিতিশীল বাজারের সন্ধান ও চীনের ওপর থেকে আস্থা হারানোর সংকেত হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

chardike-ad

শিংয়ের ব্যবসায়িক সিদ্ধান্ত হংকংয়ের সম্পত্তির বাজার ও পণ্যের দামে দারুণ প্রভাব ফেলে। কিন্তু তিনি এখন ইউরোপসহ অন্য বিদেশী বাজারের প্রতি দৃষ্টি দিচ্ছেন।

গত সপ্তাহে যুক্তরাজ্যের ফোন জায়ান্ট ও২কে ১৫ দশমিক ৪ বিলিয়ন ডলারে কেনার পরিকল্পনার কথা জানান লি কা শিং। এছাড়া গত মাসে তার ব্যবসায়িক সাম্রাজ্যের বিভিন্ন পদে রদবদলও করেন তিনি।

ও২-এর পর পরই শিংয়ের প্রতিষ্ঠান চিয়ং কং হোল্ডিংস ব্রিটেনের এভারশল্ট রেল গ্রুপকে ৩ দশমিক ৮ বিলিয়ন ডলারে কেনার ঘোষণা দেয়। এভারশল্ট রেল ব্রিটেনের মোট যাত্রীবাহী ট্রেনের ২৮ শতাংশের মালিক।

অথচ ব্যবসায় সমাজে ‘সুপারম্যান’ নামে পরিচিত ৮৬ বছর বয়সী শিং গত বছর চীন ছেড়ে যাওয়ার খবরকে একটি ‘বড় কৌতুক’ বলে উড়িয়ে দিয়েছিলেন।

বিশ্লেষকরা বলছেন, চীনের অর্থনৈতিক শ্লথগতির পরিপ্রেক্ষিতে শিং এ সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়া গত বছরের হংকংয়ের গণতন্ত্রের দাবিতে আন্দোলনও অন্যতম কারণ।

কোর প্যাসিফিক ইয়ামাইকি ইন্টারন্যাশনালের গবেষণা প্রধান কাস্টর পাং বলেন, তিনি চীনের অর্থনীতির শ্লথগতি নিয়ে চিন্তিত। এছাড়া হংকংয়ের রাজনৈতিক স্থিতিশীলতার বিষয়টি তো রয়েছেই।