Search
Close this search box.
Search
Close this search box.

মালয়েশিয়ায় যেকোনো কোম্পানির এমপ্লয়মেন্ট পাসের গোপন কথা

Malaysia

সম্প্রতি আমাদের দেশের শিক্ষিত চাকরিজীবী ও ব্যবসায়ী সম্প্রদায় মালয়েশিয়াতে এমপ্লয়মেন্ট পাস ভিসা নিয়ে সপরিবারে বসবাসের সুযোগ পাচ্ছেন। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই তারা এসব কোম্পানির ধরন সম্পর্কে জানা না থাকায় প্রতারিত হচ্ছে।

chardike-ad

মালয়েশিয়াতে এমপ্লয়মেন্ট পাস দুই ধরনের কোম্পানিতে হতে পারে– ১. পুত্রজায়া থেকে গঠিত এসডিএন বিএসডি কোম্পানি ও ২. লাবুয়ান থেকে গঠিত আন্তর্জাতিক কোম্পানি।

আমাদের দেশের এক শ্রেণির ভিসা ব্যবসায়ী হাজারো রকমের অসুবিধা থাকা সত্ত্বেও কম খরচের প্রলোভনে উন্নত ভবিষ্যতের স্বপ্নে বিভোর প্রবাসে যেতে আগ্রহী সাধারণ মানুষকে এসডিএন বিএসডি কোম্পানির এমপ্লয়মেন্ট পাস দিয়ে পরবর্তীতে প্রতি পদে পদে তার সকল সম্ভাবনার অপমৃত্যু ঘটাচ্ছে।

আপনি ব্যবসায়ী কিংবা চাকরি যে উদ্দেশ্যেই মালয়েশিয়ায় স্থায়ী হতে চান না কেন, আপনাকে যা জানতে হবে:

১। ভিসার আবেদনের পূর্বেই অনুমোদন: একটি এসডিএন বিএসডি কোম্পানি গঠন বা সেই কোম্পানিতে চাকরির পূর্বেই আপনাকে ছয়টি অথোরাইজড এজেন্সির (একাইডিএ, এমডিএসি, পিএসডি, বিএনএম, এসসি এবং ইসি) যেকোনো একটি থেকে অনুমোদন নিতে হবে এবং তারা শুধু তখনি অনুমোদন দিবে, যখন আবেদনকারী মাসকো ক্লিয়ারেন্স (মালয়েশিয়ান স্টান্ডার্ড ক্লাসিফিকেশন অফ অকুপেশন) এর মাধ্যমে প্রমাণ করতে পারবে যে, এটি একটি ইউনিক বিজনেস বা ইউনিক জব, যা একজন মালয়েশিয়ান ব্যক্তির পক্ষে পরিচালনা করা সম্ভব নয়। অপরদিকে আন্তর্জাতিক কোম্পানির এমপ্লয়মেন্ট পাসের ক্ষেত্রে এ রকম কোনো অনুমোদন ব্যবসা বা চাকরির পূর্বে নিতে হয় না। এ ছাড়াও এসডিএন বিএসডি কোম্পানির ক্ষেত্রে কোম্পানি গঠনের পরেও কুয়ালালামপুর সিটি হল থেকে ডব্লিউআরটি লাইসেন্স নিতে হয় যা আন্তর্জাতিক কোম্পানির ক্ষেত্রে প্রয়োজন হয় না।

২। দুই বছর পরে ভিসা নবায়নের শর্ত: ইনল্যান্ড রেভিনিউ বোর্ড অফ মালয়েশিয়া থেকে সার্টিফিকেট অফ রেসিডেন্স প্রাপ্তি সাপেক্ষে নির্ধারিত ২৬% কর দিয়ে এসডিএন বিএসডি কোম্পানির ভিসা নবায়ন করতে হয়।

৩। পারমানেন্ট রেসিডেন্স: ঠিক একইভাবে আপনি যদি এসডিএন বিএসডি কোম্পানি থেকে এমপ্লয়মেন্ট পাস নেন, তাহলে আপনাকে পারমানেন্ট রেসিডেন্স (পিআর) পেতে হলে ওই ছয়টি অথোরাইজড এজেন্সির যেকোনো একটি থেকে রিকমেন্ডেশন নিতে হবে, যা অত্যন্ত দুরূহ ব্যাপার। পক্ষান্তরে আন্তর্জাতিক কোম্পানির এমপ্লয়মেন্ট পাসধারী ব্যক্তির পিআর হবে পয়েন্ট এর উপর ভিত্তি করে এবং কোনো রিকমেন্ডেশন প্রয়োজন হয় না।

এ সকল বিষয় না জানা থাকার কারণে আমাদের দেশের সাধারণ মানু্ষ এমপ্লয়মেন্ট পাস নিয়ে মালয়েশিয়ায় গিয়ে নানান ভোগান্তির শিকার হচ্ছে। এ ছাড়াও, মালয়েশিয়ায় ইমিগ্রেশন সঙ্ক্রান্ত যেকোনো তথ্য এ সকল ওয়েবসাইটে খুঁজে না পেলে Immigration & Inspiration এর অফিস থেকে জেনে নেওয়া যেতে পারে।

ঠিকানা: বাসা ২২, রোড ৩৪, সেক্টর ৭, উত্তরা, ঢাকা। ফোন: 01675523976, 01941879218। ইমেইল: imm.insp@gmail.com।

লেখকঃ সৈয়দ আফতাব আহমেদ, ব্যারিস্টার অ্যাট ল। সৌজন্যেঃ রাইজিংবিডি