sentbe-top

ব্লগার অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা

প্রগতিশীল বাংলা ব্লগ মুক্তমনা’র প্রতিষ্ঠাতা সম্পাদক যুক্তরাষ্ট্র প্রবাসী ব্লগার অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করেছে অজ্ঞাতপরিচয় দুর্বৃত্তরা। এ সময় তাঁর সঙ্গে থাকা তাঁর স্ত্রী রাফিদা আহমেদও গুরুতর আহত হন। বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত নয়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় এ ঘটনা ঘটে।

স্ত্রী রাফিদা আহমেদের সাথে ব্লগার অভিজিৎ রায়।
স্ত্রী রাফিদা আহমেদের সাথে ব্লগার অভিজিৎ রায়।

আহত রাফিদা আহমেদ গণমাধ্যমকে জানান বাংলা একাডেমীতে চলমান অমর একুশে গ্রন্থমেলা থেকে বের হয়ে টিএসসির দিকে যাবার পথে বটতলায় তাঁদের উপর হামলা করে একদল সশস্ত্র যুবক। তারা অভিজিৎ রায়ের মাথায় ও রাফিদার মাথায় ও বাম হাতে এলোপাতারি কুপিয়ে পালিয়ে যায়। ঘটনাস্থলে উপস্থিত একজন অনলাইন সংবাদকর্মী ও জনৈক পুলিশ সদস্য আহত অবস্থায় তাঁদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। রাত সাড়ে দশটার দিকে কর্তব্যরত চিকিৎসক অভিজিৎ রায়কে মৃত ঘোষণা করেন।

নিহত অভিজিৎ রায়ের আনুমানিক বয়স ৩৭ বছর বলে জানা গেছে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক ড. অজয় রায়ের ছেলে। অভিজিৎ রায় নিজেও ঢাবি’র অণুজীব বিজ্ঞান বিভাগের ছাত্র ছিলেন। ধর্মবিরোধী লেখালেখির জন্যই তাঁকে হত্যা করা হয়ে থাকতে পারে তাঁর ঘনিষ্ঠজনরা ধারণা করছেন। বিশ্বাসের ভাইরাস, অবিশ্বাসের দর্শন নামে তাঁর একাধিক বই বাংলা ব্লগমাধ্যমে ব্যাপক আলোচনার জন্ম দেয়।

sentbe-top