Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ায় বিদেশী শিক্ষার্থীদের জন্য ত্রিশ স্কুল

multiসম্প্রতি দক্ষিণ কোরিয়ার শিক্ষা মন্ত্রাণালয় জানিয়েছে সরকার কোরিয়াতে অবস্থিত বহুজাতিক শিশুদের জন্য আলাদা বিদ্যালয়ের ব্যবস্থা করতে যাচ্ছে। পুরো কোরিয়াতে প্রায় ত্রিশটি স্কুল এই উদ্দেশ্যে খোলা হবে।

মন্ত্রাণালয় খিয়ংগি, দক্ষিণ চুনছন, দক্ষিণ জিওলা, দক্ষিণ খিয়ংসান ও সিউলের ছয়টি বিদ্যালয়কে এরই মধ্যে নির্বাচিত করেছে। এসব বিদ্যালয়গুলোকে এই পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে অবকাঠামো গত উন্নয়নের জন্য চলতি বছরে ৭ মিলিয়ন উওন আর্থিক সহায়তাও প্রদান করবে সরকার।

chardike-ad

বাছাইকৃত বিদ্যালয়গুলোর কাজ শুধু লেখা পড়া শিখানোর মাঝেই সীমাবদ্ধ থাকবে না, অতিরিক্ত কার্যক্রম দ্বারা বহুজাতিক শিশুদের কোরিয়ান ভাষা শিখানো সহ সামাজিক পরিচয় চিহ্নিত করণের ক্ষেত্রেও কাজ করতে হবে। শিক্ষা মন্ত্রাণালয়ের একজন মুখপাত্র বলেন, “কোরিয়াতে বসবাসরত ভিনদেশী বাচ্চারা সাধারণ কিন্ডারগার্ডেন স্কুলগুলোতে ভাষা নিয়ে অনেক কঠিন সমস্যার সম্মুখীন হয়ে থাকে”। পরীক্ষামূলক ভাবে চালু হতে যাওয়া এই পরিকল্পনাটির পরিধি আগামী বছরে আরও বৃদ্ধি করা হবে কিনা, সেটাও পরবর্তীতে আলোচনা করে নির্ধারণ করা হবে বলে জানান ঐ মুখপাত্র।

এদিকে শিক্ষা মন্ত্রাণালয় আরও বলছে, প্রায় ১ লক্ষ ২১ হাজার বহুজাতিক শিশু বিদ্যালয়ে পড়ার উপযুক্ত। এই সংখ্যা নিঃসন্দেহে আরও বৃদ্ধি পাবে, ফলে আলাদা বিদ্যালয় স্থাপনের ব্যবস্থাটি প্রাথমিক, মিডল ও হাই স্কুল পর্যায়েও প্রসারিত করা উচিৎ।

এরই মধ্যে মন্ত্রাণালয় আশিটি শিক্ষা প্রতিষ্ঠান চালায়, যেখানে ভিনদেশী বাচ্চারা সাধারণ স্কুলে ভর্তির ছয় মাস আগে হতেই কোরিয়ান ভাষা ও সংস্কৃতির উপর ধারণা পেয়ে থাকে। এ জাতীয় প্রতিষ্ঠানের সংখ্যা চলতি বছরে একশ করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রাণালয়।