Search
Close this search box.
Search
Close this search box.

পাচার করা শ্রমিকদের আটকে রেখে মুক্তিপণ আদায়ের দায়ে আটক ৯

pacharঅবৈধভাবে সাগর পথে মালয়েশিয়ায় পাড়ি জমাচ্ছে শ্রমিকরা। দালালদের মাধ্যমে এসব শ্রমিকদের জড়ো করা হয় কক্সবাজারের টেকনাফে। এরপর ট্রলারে করে সাগর পথে পাড়ি দেয় মালয়েশিয়ায়। মিয়ানমারের সীমানা এলাকার কাছাকাছি যাওয়ার পর ট্রলার থেকে দালাল চক্র শ্রমিকদের আত্মীয়-স্বজনদের কাছে ফোন করা হয়। এসময় ট্রলারে দালাল চক্রের সদস্যরা শ্রমিকদের জিম্মি করে ফেলে। মোবাইল ফোনে আত্মীয়দের কাছে শ্রমিকদের ওপর মারধর করার কান্নাকাটি শুনিয়ে দেয়।

দালাল চক্রের সদস্যরা জানায় যে, তারা মালয়েশিয়ার কাছাকাছি পৌঁছে গেছে। এখন দুই লাখ টাকা নির্দিষ্ট লোকের কাছে পৌঁছে না দিলে তাদের সন্তানকে সাগরে ফেলে হত্যা করা হবে। এ হুমকি পাওয়ার পর শ্রমিকের আত্মীয়রা ঢাকা, চট্টগ্রাম অথবা কক্সবাজারে নির্দিষ্ট ব্যক্তির কাছে টাকা পৌঁছে দেয়।

chardike-ad

এরকম একটি চক্রের নয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। তাদের কাছ থেকে ১৬ জন শ্রমিককে উদ্ধার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলেন- রুবেল, শহিদুল ইসলাম, শওকত, আবু মোহাম্মদ, পিন্টু, আনোয়ার, মাহমুদুল, হামিদুল হক ও ইউনুছ।

গতকাল সোমবার বিকেলে র‌্যাব সদর দফতরের সাংবাদিকদের সামনে গ্রেফতারকৃতদের হাজির করা হয়।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া শাখার পরিচালক কমান্ডার মাহমুদ খান জানান, তাদেরকে রোববার রাতে ঢাকা, টাঙ্গাইল, চট্টগ্রাম ও কক্সবাজারে অভিযান চালিয়ে গ্রেফতার কর হয়।

গ্রেফতারকৃত এই চক্রের প্রধান হোতা ইউনুছ জানান, টেকনাফের শাহপরীর দ্বীপের কালাম ও আলী এবং মালয়েশিয়ায় জিয়ার মাধ্যমে সাগর পথে মালয়েশিয়ায় লোক পাঠিয়ে থাকেন। শ্রমিক ট্রলারে উঠিয়ে দেয়ার পর টাকা আদায় করা হয়। ট্রলারে মোবাইল ফোনে শ্রমিকদের আত্মীয়-স্বজনদের কাছে ফোন করে ছেলেকে মারধর করে কান্নার শব্দ শুনিয়ে টাকা আদায় করা হয়।

দেশের বিভিন্ন স্থান থেকে যাত্রীদের প্রথমে কক্সবাজারের টেকনাফে নিয়ে আসে। টেকনাফ থেকে ধাপে ধাপে তাদের মালয়েশিয়াগামী মাছ ধরার ট্রলারে উঠায়। ট্রলারের উঠানোর পর থেকেই যাত্রীদের বিভিন্নভাবে শারীরিক ও মানসিক নির্যাতন শুরু করে। নির্যাতন ও অনাহারে যাত্রীদের মধ্যে কোন যাত্রী গুরুতর অসুস্থ বা মৃত্যুবরণ করলে তাদের সাগরে ছুড়ে ফেলা হয়। শ্রমিকদের মানসিক দূর্বলতাকে পূঁজি করে শ্রমিক ভেদে দুই লাখ থেকে আড়াই লাখ টাকা আদায় করা হয়।