Search
Close this search box.
Search
Close this search box.

ইয়েমেন সীমান্তে সৌদি আরবের সশস্ত্র সেনা সমাবেশ

saudi-Yemen

ইয়েমেন সীমান্তে সেনাসমাবেশ ঘটাচ্ছে সৌদি আরব। এ চাঞ্চল্যকর সংবাদ প্রকাশ করেছে মধ্যপ্রাচ্য বিষয়ক মার্কিন তথ্যসূত্র। জানা গেছে সৌদি আরবের ইয়েমেন সীমান্তবর্তী অঞ্চলে কামানসহ ভারি অস্ত্রশস্ত্র নিয়ে ইতোমধ্যে জড়ো হয়েছে সৌদি সৈন্যের বিরাট এক সমাবেশ।

chardike-ad

সম্ভাব্য কারণ: ধারণা করা হচ্ছে ইয়েমেন প্রভাব বিস্তারকারী হুথি শিয়া সম্প্রদায়ের বিরুদ্ধে সশস্ত্র অবস্থান নিতে যাচ্ছে সৌদি আরব। হুথি সম্প্রদায়কে শিয়া অধ্যুষিত রাষ্ট্র ইরান সমর্থন দিচ্ছে বলে জানা যায়। ইরানের সমর্থনপুষ্ট হুথিরা ইতোমধ্যে ইয়েমেনের রাজধানী সানার দখল নিয়েছে। এটি সেপ্টেম্বরের ঘটনা। সর্বশেষ তারা গুরুত্বপূর্ণ শহর তায়িজ দখল করে নিয়েছে। এটি মার্কিন সমর্থনপুষ্ট আব্দ রাব্বু মনসুর হাদির বর্তমান ঘাঁটি দক্ষিণ ইয়েমেনের নিকটবর্তী।

আন্ত-যোগাযোগ: ইয়েমেনে দীর্ঘদিন যাবৎ শিয়া হুথিরা শাসনযন্ত্র থেকে বিচ্ছিন্ন বিধায় গত বছরে তাদের একটি সুসংগঠিত উত্থান ঘটে। শিয়া উত্থানের পেছনে ইরানের সংশ্রব থাকতে পারে। উত্তর-পূর্ব আফ্রিকার দেশ ইয়েমেন যুক্তরাষ্ট্রের মিত্র আরবরাষ্ট্র, এশিয়ার সবচেয়ে বড় তেল ব্যবসায়ী সৌদি আরবও তাই। সুতরাং হুথি-উত্থানে ইরানের সংশ্রব প্রমাণিত হলে যুক্তরাষ্ট্র তৎপর হবে এবং তা শেকল ধরে সৌদি আরবকেও বিসংবাদে টেনে নেয়ার সক্ষমতা রাখে।

উল্লেখ্য, সৌদি আরব বর্তমান বিশ্বে সর্ববৃহৎ অস্ত্র ক্রয়কারী রাষ্ট্র। সম্প্রতি সুইজারল্যান্ড থেকে অস্ত্র ক্রয় বন্ধ হলেও মার্কিন যুক্তরাষ্ট্রসহ অস্ত্র প্রস্তুতকারী প্রায় দেশের সঙ্গেই সৌদি আরবের অস্ত্রবাণিজ্য চাঙা।

পরোক্ষ যুদ্ধ: সৌদি আরবের সেনা অবস্থান কার্যকরভাবে হুথিদের বিরুদ্ধে অস্ত্র ধরলে ইরানের বিরুদ্ধে এক ধরনের পরোক্ষ যুদ্ধ সূচিত হতে পারে ধারণা করা হচ্ছে। এটা ইয়েমেনের রাষ্ট্রীয় সংকটের জন্যে কোনোরূপ স্থায়ী সমাধান আনবে কী না এ নিয়ে সন্দিহান বিশেষজ্ঞরা।