Search
Close this search box.
Search
Close this search box.

দুই ঘণ্টার মধ্যেই ফাঁসি!

kamruzzama

রিভিউয়ের রায়ের সারসংক্ষেপ হাতে পাওয়ার দুই ঘণ্টার মধ্যেই মানবতাবিরোধী অপরাধের দায়ে দণ্ডিত জামায়াত নেতা কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করা হবে বলে জানিয়েছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ফরমান আলী। সরকারের নির্বাহী আদেশ আসার পর যাতে বিলম্ব না হয়, সেজন্য সকল প্রস্তুতি শেষ করে রাখা হয়েছে বলেও জানান তিনি।

chardike-ad

মঙ্গলবার সন্ধ্যায় এমন তথ্য দেন ফরমান আলী।

তিনি বলেন, ‘রিভিউ রায়ের কপি কারাগারে আসামাত্র কামারুজ্জামানকে তা পড়ে শোনানো হবে। এরপর তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কি না, তা জানতে চাওয়া হবে। জবাবে তিনি ‘না’ বললে, তখন থেকে দুই ঘণ্টার মধ্যে রায় কার্যকর করা হবে। এজন্য ফাঁসির মঞ্চসহ সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।’

এদিকে, ঢাকা কেন্দ্রীয় কারাগারের একজন ডেপুটি জেলার (নাম প্রকাশে অনিচ্ছুক) বলেন, ‘ফাঁসির জন্য যা প্রস্তুতি দরকার তার সবই শেষ। এখন শুধু রায়ের কপি হাতে পাওয়ার অপেক্ষা।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘শুনেছি আপিল বিভাগের বিচারকগণ এখনো রায়ের কপিতে স্বাক্ষর করেননি। তাই আজও ফাঁসির সম্ভাবনা খুবই কম।’

অন্যদিকে, নাম প্রকাশ না করার শর্তে পুলিশ হেডকোয়ার্টার্সের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, সারা দেশে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছেন। যেকোনো ধরনের নাশকতা ঠেকাতে তারা দায়িত্ব পালন করছেন। তবে কামারুজ্জামানের রায় কার্যকরকে কেন্দ্র করে জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা তাণ্ডব চালাতে পারে- এমন আশঙ্কা বিবেচনায় নিয়ে বিশেষ অভিযান চালানো হচ্ছে।

সোমবারের মতো আজ মঙ্গলবারও সারা দিন উৎসুক জনতার ভিড় লক্ষ করা গেছে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সামনে। মঙ্গলবার কারাগারের সামনের নিরাপত্তা আগের দিনের চেয়ে জোরদার করা হয়েছে। গেস্টরুমে দর্শনার্থী প্রবেশ করতে দেওয়া হয়নি। এমনকি গণমাধ্যম কর্মীদেরও ভেতরে প্রবেশ কিংবা কারা ফটকের সামনে দাঁড়াতে দেওয়া হয়নি।

সুত্রঃ রাইজিং বিডি