Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ায় উড়ে গেল হাজারো ডিভিডি

n-korea

উত্তর কোরিয়ার শাসক কিম জং উনকে নিয়ে হলিউডে নির্মিত হয় ‘দ্য ইন্টারভিউ’ চলচ্চিত্র। এই চলচ্চিত্র বিশ্বজুড়ে সাড়া ফেলে দেয়। উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার কূটনৈতিক উত্তেজনা গিয়ে গড়ায় সামরিক হামলার হুঁশিয়ারিতে।

chardike-ad

বহুল আলোচিত ও বিতর্কিত দ্য ইন্টারভিউ সিনেমার কয়েক হাজার ডিভিডি বেলুনের সাহায্যে উড়িয়ে দক্ষিণ কোরিয়া থেকে উত্তর কোরিয়ায় পাঠালেন দক্ষিণের একজন অধিকারকর্মী। তার নাম লি মিন-বুক।

যুক্তরাষ্ট্রের সনি পিকচারসের তৈরি এই কমেডি সিনেমায় উত্তর কোরিয়ার নেতা উনকে হত্যা করার কল্পকাহিনী দেখানো হয়েছে। ফিকশন ধর্মী এই সিনেমার কারণে তীব্র ক্ষোভ প্রকাশ করে উত্তর কোরিয়া।

যেখানেই দ্য ইন্টারভিউ দেখানো হবে, সেখানেই হামলা করবে উত্তর কোরিয়া- এমন হুঁশিয়ারি দেওয়ার পর সিমেনাটির মুক্তি দেওয়া স্থগিত হয়। পরে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার হস্তক্ষেপে সনি পিকচারস সেটি মুক্তি দেয়। এরপর দুই দেশের সাইবার আক্রমণের ঘটনা-পাল্টা ঘটনা ঘটে।

এদিকে দক্ষিণ কোরিয়ার অধিকারকর্মী লি মুন-বুক জানিয়েছেন, তিনি দক্ষিণ কোরিয়া থেকে বেলুনের সাহায্যে কয়েক হাজার ডিভিডি সীমান্ত পার করে উত্তর কোরিয়ায় পাঠিয়েছেন। সঙ্গে দিয়েছেন কয়েক বান্ডিল ডলার। উনের শাসনামলের কঠোর সমালোচনা করে লেখা কয়েক লাখ লিফলেটও বেলুনের সাহায্যে দেশটিতে পাঠিয়েছেন তিনি।

লি মুন-বুক দক্ষিণ কোরিয়ার প্রত্যন্ত এলাকার সীমান্ত দিয়ে বেলুন পার করে দিয়েছেন উত্তর কোরিয়ায়। এ জন্য আগে থেকে কোনো প্রচার চালাননি তিনি। লি মুন-বুকের ভাষ্য হলো- এ কাজে সরকারও তাকে বাধা দিতে পারে না।

এদিকে উত্তর কোরিয়া এই বেলুন উড়িয়ে দেওয়া বন্ধ করার আহ্বান জানিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতি। দক্ষিণ কোরিয়াও অবশ্য এই বিষয়কে আইনপরিপন্থি বলে উল্লেখ করেছে।