Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশীদের গড় আয়ু ৭০ বছর ১ মাস

old-manবাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়েছে। পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশিদের গড় আয়ু বেড়ে হয়েছে ৭০ বছর ১ মাস।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পরিচালিত মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিসটিকস অব বাংলাদেশ (এসভিআরএস) ২০১৩ সালের জরিপ প্রতিবেদনে বলা হয়েছে, পুরুষের চেয়ে নারীদের গড় আয়ু বেশি।

chardike-ad

প্রসঙ্গত, ২০১২ সালের জরিপের প্রতিবেদনে বাংলাদেশীদের গড় আয়ু ছিল ৬৯ বছর ৪ মাস। তার আগে ২০১১ সালে ছিল ৬৯ বছর, ২০১০ সালে ৬৭ বছর ৭ মাস এবং ২০০৯ সালে ছিল ৬৬ বছর ১ মাস।

প্রতিবেদনে আরো দেখানো হয়েছে, দেশে সাক্ষরতার হার বেড়েছে। তবে এখনো নারীরা পিছিয়ে রয়েছেন। পাঁচ বছরের নিচে শিশুমৃত্যর হার কমেছে। তবে জনসংখ্যা বৃদ্ধির হার কিছুটা বেড়েছে।

৪ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ে এসভিআরএস শীর্ষক জরিপের কার্যক্রম সারাদেশব্যাপী পরিচালিত হয়েছে। বর্তমানে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশের প্রক্রিয়া চলছে। আগামী মাসের মাঝামাঝিতে প্রতিবেদনের চূড়ান্ত ফল প্রকাশ করা হতে পারে বলে প্রকল্প পরিচালক একেএম আশরাফুল হক জানিয়েছেন।

তিনি বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। কেননা এই সূচকগুলোর ওপর ভিত্তি করে এমডিজির (সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা) লক্ষ্য অর্জনের চিত্র উঠে আসে। তিনি বলেন, সারাদেশ থেকেই জরিপের তথ্য সংগ্রহ করা হয়েছে। এখনো কাজ চলছে। আশা করছি আগামী মাস নাগাদ জরিপের চূড়ান্ত ফল প্রকাশ করা যাবে।

খসড়া প্রতিবেদন পর্যালোচনা করলে দেখা যায়, মানুষের গড় আয়ু দিন দিন বাড়ছে। স্বাধীনতার পর মানুষের গড় আয়ু ছিল ৪৩ বছর। বর্তমানে তা বেড়ে হয়েছে ৭০ বছর ১ মাস।

প্রতিবেদনে উঠে এসেছে, দেশে পুরুষের চেয়ে নারীদের গড় আয়ু বেশি। পুরুষের গড় আয়ু হচ্ছে ৬৮ বছর ৮ মাস, যা ২০১২ সালে ছিল ৬৮ বছর ২ মাস, ২০১১ সালে ৬৭ বছর ৯ মাস, ২০১০ সালে ৬৬ বছর ৬ মাস এবং ২০০৯ সালে ছিল ৬৬ বছর ১ মাস।

অন্যদিকে নারীদের গড় আয়ু হচ্ছে ৭০ বছর ৪ মাস, যা ২০১২ সালে ছিল ৬৯ বছর ৪ মাস, ২০১১ সালে ৬৯ বছর, ২০১০ সালে ৬৭ বছর ৭ মাস এবং ২০০৯ সালে ৬৭ বছর ২ মাস।