sentbe-top

ভূমিকম্পে লণ্ডভণ্ড নেপাল, নিহত সাড়ে ৭ শতাধিক

nepal1ভয়াবহ ভূমিকম্পে নেপালে সাড়ে সাত শতাধিক মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো অসংখ্য মানুষ। প্রাণহানির সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

৭ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে বহু ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। অনেক ঐতিহাসিক স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটিতে দুই দফা ভূকম্পন অনুভূত হয়। প্রথমটির মাত্রা ছিল ৭ দশমিক ৯ এবং দ্বিতীয়টি ছিল ৬ দশমিক ৬ মাত্রার। যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে এ তথ্য জানিয়েছে।

nepal2শনিবার সকালে রাজধানী কাঠমান্ডু ও পোখারায় ওই ভূমিকম্প আঘাত হানে। এতে বেশকিছু ভবন ধসে গেছে বলে খবর পাওয়া গেছে। এর আধাঘণ্টা পর ফের আরেকটি ভূমিকম্প লামজাঙে আঘাত হানে।

মার্কিন জিওলজিক্যাল সার্ভের বরাত দিয়ে গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, শনিবার সকালে নেপালের পোখরা থেকে ৮০ কিলোমিটার পূর্বে ওই ভূমিকম্পের উৎপত্তি হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ৩১ কিলোমিটার গভীরে।

nepal3এদিকে নেপালে আঘাত হানা ভূমিকম্পের প্রভাব পড়েছে পাশের ভারত ও বাংলাদেশে। ভারতের রাজধানী নয়াদিল্লিসহ দেশটির উত্তরাঞ্চলের কলকাতা, লক্ষ্ণৌ, রাঞ্চি, জয়পুর, গোহাটি, উত্তরপ্রদেশসহ বিভিন্ন এলাকায় ভূকম্পন অনুভূত হয়। তবে তাৎক্ষণিকভাবে ভারতে হতাহতের খবর পাওয়া যায়নি।

এ ছাড়া বাংলাদেশের রাজধানী ঢাকাসহ প্রায় সারা দেশে ভূকম্পন অনুভূত হয়েছে। বাংলাদেশে এখন পর্যন্ত তিনজন নিহতের খবর পাওয়া গেছে।

তথ্যসূত্র : রয়টার্স, আলজাজিরা, বিবিসি, এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

sentbe-top