sentbe-top

আরও ৩২ বার কাঁপতে পারে নেপাল ও আশপাশ

Kathmanduনেপাল ও এর আশপাশের এলাকা আরও ৩২ বার কাঁপতে পারে বলে মনে করছেন ভূমিকম্প বিশেষজ্ঞরা। রোববার নেপালে ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হানার পর তারা এই পূর্বাভাস দিয়েছেন।

বিশেষজ্ঞরা বলেছেন, অদূর ভবিষ্যতে নেপালে আরও ৩২ বার ভূমিকম্প হতে পারে। কেন্দ্র থেকে আড়াই হাজার কিলোমিটার দূর পর্যন্ত এই কম্পন অনুভূত হতে পারে।

আজ রোববার দুপুরে ১টার দিকে নেপালে আবারও ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রোববার দুপুর ১টা ৯ মিনিট ৮ সেকেন্ডে নেপালের রাজধানী কাঠমান্ডুর ৬৫ কিলোমিটার পূর্বে ভূপৃষ্ঠের ১৭ কিলোমিটার গভীরে এই ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ৬ দশমিক ৭।

এর আগে গতকাল শনিবার দুপুরে নেপালে প্রথমবার ভূমিকম্প আঘাত হানে। এর মাত্রা ছিল ৯ দশমিক ৭। এর ২৪ ঘণ্টার মধ্যে সেখানে প্রায় ১৫ বার পরকম্পন হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলো।

পরপর ২ দিন নেপালের এই ভূমিকম্পের প্রভাব পড়েছে বাংলাদেশ এবং ভারতেও। ২ দিনই আতঙ্কে রাস্তায় নেমেছে বাংলাদেশের মানুষ। রাজধানী ঢাকার কয়েকটি ভবন হেলে পড়ার খবর পাওয়া গেছে। ভূমিকম্পে আতঙ্কিত হয়ে অন্তত ২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

sentbe-top