Search
Close this search box.
Search
Close this search box.

নেপালে নিহতের সংখ্যা ৬০০০ ছাড়িয়েছে

nepal2নেপালে ভূমিকম্পে নিহতের সংখ্যা ৬ হাজার ছাড়িয়েছে। সেইসঙ্গে সেখানে হানা দিয়েছে বৃষ্টি। দুর্গম এলাকায় যেতে পারছে না হেলিকপ্টার। এতে উদ্ধারকাজ বিঘ্নিত হচ্ছে।

গত ২৫ এপ্রিল শনিবার ভূমিকম্পের পর আজ বৃহস্পতিবার ৬ষ্ঠ দিনেও চলছে উদ্ধার অভিযান। প্রতিদিনই ধ্বংসস্তুপ থেকে উদ্ধার করা হচ্ছে মৃতদেহ।

chardike-ad

ভারতীয় সেনাবাহিনীর বরাত দিয়ে দেশটির বিভিন্ন গণমাধ্যমে বলা হয়, নেপালে ভূমিকম্পের ঘটনায় প্রতিদিনই নিহতের সংখ্যা বাড়ছে। এ পর্যন্ত ৬ হাজারের বেশি মরদেহ উদ্ধার করা হয়েছে।

এদিকে ন্যাশনাল সিসমোলোজিক্যাল সেন্টারের প্রধান লোকবিজে অধিকারী জানান, বুধবার রাত পর্যন্ত নেপালে ভূমিকম্পের পরবর্তী কম্পন অব্যাহত ছিল। যদিও এতে খুব বেশি কম্পন সৃষ্টি হয়নি।

তিনি আরও জানান, বার বার কম্পনের কারণে সড়কে ভাঙ্গন এবং ভূমিধসের কারণে ত্রাণ সহায়তা পৌঁছে দিতে সমস্যা হচ্ছে। সেই সঙ্গে ব্যাহত হচ্ছে উদ্ধার কাজও।

প্রসঙ্গত, গত শনিবার রিখটার স্কেলে ৭ দশমিক ৯ মাত্রা ভূমিকম্প আঘাত হানার পর গত রোববার দেশটিতে আবার ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। প্রতিবারই প্রতিবেশি দেশ বাংলাদেশ ও ভারতে এই ভূকম্পন অনুভূত হয়। এছাড়া চীন ও পাকিস্তানেও এই কম্পন অনুভূত হয়।