Search
Close this search box.
Search
Close this search box.

নেপালে ত্রাণের ট্রাকে লুট

aid_nepal

নেপালে ত্রাণ বিতরণ নিয়ে চাপা অসন্তোষের প্রকাশ ঘটল ত্রাণভর্তি ট্রাক লুট করার মধ্য দিয়ে। ক্ষুধার্ত, বিধ্বস্ত ও উপায়ান্তহীন নেপালিরা খাদ্যের জন্য হাহাকার তুলেছে। বিদেশি ত্রাণ পৌঁছানো শুরু করেছে আরো দুদিন আগে থেকে। কিন্তু অনেকেই ত্রাণ পাচ্ছে না।

chardike-ad

 

ত্রাণ বিতরণের ক্যাম্প ও বিমানবন্দরে ত্রাণসামগ্রী মজুদ হলেও বৈরী আবহাওয়ার কারণে তা ক্ষতিগ্রস্তদের মধ্যে বিতরণ করা যাচ্ছে না ঠিকমতো। ভেজা ও কাদামাখা পরিবেশে ত্রাণকর্মীরা হিমশিম খাচ্ছে। এদিকে ভূমিকম্পের ঝাঁকুনি আবারও অনুভূত হতে পারে, এমন আশঙ্কা থেকে ঘরে ফেরার সাহস পাচ্ছে না আশ্রয়হীন মানুষেরা।

 

এদিকে ভূমিকম্পে নেপালে নিহতের সংখ্যা ৫ হাজার ৮০০ ছাড়িয়েছে বলে দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। কিন্তু জাতীয় উদ্ধারকারী দলের নেতৃত্বে থাকা নেপালি সেনা প্রধান গৌরব রানা এনবিসি নিউজকে বলেছেন, ‘আমাদের হিসাবের চিত্র ভালো নয়। আমরা মনে করছি, ১০ হাজার থেকে ১৫ হাজার লোক নিহত হয়েছে।’

 

গত শনিবারের ভূমিকম্পে নেপালে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সিন্ধুপালচক জেলা। এই জেলায় নিহতের হার বেশি। কাঠমান্ডু থেকে ৭০ কিলোমিটার দূরে অবস্থিত এই জেলায় বৃহস্পতিবারও ১ হাজার ৬০০ লাশ উদ্ধার করা হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, এখনো অনেক লাশ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে।

 

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, সিন্ধুপালচকে ত্রাণ পৌঁছেছে খুবই কম। এ কারণে ত্রাণবাহী গাড়িতে হামলা চালিয়ে ত্রাণ লুটের ঘটনা ঘটছে।