cosmetics-ad

মহানবীর ব্যঙ্গচিত্রের ওপর সম্মেলন : গোলাগুলিতে নিহত ২

prophet

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্রের ওপর যুক্তরাষ্ট্রের ডালাসে আয়োজিত সম্মেলনে গোলাগুলিতে নিহত হয়েছেন দুজন। সম্মেলনকক্ষের বাইরে দুজন বন্দুকধারী ফাঁকা গুলি ছোড়া শুরু করে। পরে নিরাপত্তারক্ষী এবং পুলিশ তাদের ওপর গুলি চালালে এই দুই বন্দুকধারী নিহত হন।

ইসলামের সমালোচনাকারী একটি দল এই সম্মেলনের আয়োজন করে। এই সম্মেলনে মহানবীর কার্টুন আঁকার জন্য নগদ অর্থের পুরস্কার দেওয়ার ঘোষণা করা হয়।

ডালাসের গারল্যান্ডে কার্টিস কালওয়েল সেন্টারে মহানবীর ব্যঙ্গচিত্রের ওপর সম্মেলন আয়োজন করা হয়। গোলাগুলি শুরু হলে সম্মেলনকক্ষ বাইরে থেকে তালাবদ্ধ করে দেওয়া হয়। সম্মেলন থেকে সে সময় কাউকে বের হতে নিষেধ করে পুলিশ।

ইসলামবিরোধী ডাচ রাজনীতিবিদ গ্রিট উইল্ডার্স সম্মেলনে যোগ দেন। টুইটারে তিনি জানিয়েছেন, সম্মেলনে গোলাগুলি হয়েছে। তবে তিনি নিরাপদে সম্মেলন ছেড়ে আসতে পেরেছেন। আরো কয়েকজন নিরাপদে সম্মেলনস্থল ত্যাগ করতে পেরেছেন।

এদিকে এখনো নিশ্চিত হওয়া যায়নি, দুই বন্দুকধারীর গুলি ছোড়ার সঙ্গে সম্মেলনের কোনো সম্পর্ক আছে কি না।

একজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন, তিনি ২০ বার গুলি ছোড়ার শব্দ শুনেছেন। দুজন ব্যক্তি গাড়ি থেকে গুলি ছোড়ার পর সেখানে গোলাগুলি শুরু হয়।

রোববার অনুষ্ঠিত এই সম্মেলনে একটি ব্যঙ্গচিত্রের জন্য ১০ হাজার ডলার পুরস্কার দেওয়া হয়। এ ধরনের ব্যঙ্গচিত্র বিশ্বের মুসলিমদের কাছে অগ্রহণযোগ্য।

২০০৬ সালে ড্যানিস পত্রিকা জিল্যান্ডস-পোস্টেন হজরত মুহম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ করলে বিশ্বজুড়ে মুসলিমরা প্রতিবাদ জানায়।

মহানবীর কার্টুন প্রকাশ করায় চলতি বছরের জানুয়ারি মাসে ফ্রান্সের শার্লি এবদো পত্রিকা অফিসে হামলার ঘটনা ঘটে। এতে নিহত হয় এই পত্রিকার সম্পাদকসহ ১২ জন।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।