Search
Close this search box.
Search
Close this search box.

রোহিঙ্গাদের আশ্রয় দেবে যুক্তরাষ্ট্র

ovibasiসাগরে অবরুদ্ধ রোহিঙ্গাদের দুর্দশা কমানোর আন্তর্জাতিক প্রয়াসের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র তাদের কিছু অংশকে আশ্রয় দিতে ইচ্ছুক। মার্কিন পররাষ্ট্র দফতর বুধবার এ কথা জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যারি হারফ ওয়াশিংটনে সাংবাদিকদের বলেন, জাতিসঙ্ঘ উদ্বাস্তুবিষয়ক সংস্থার তদারকিতে বহুদেশীয় সবচেয়ে অরক্ষিত উদ্বাস্তুদের পুনর্বাসনের যেকোনো উদ্যোগে যুক্তরাষ্ট্র প্রধান ভূমিকা গ্রহণ করতে প্রস্তুত।

chardike-ad

কঠোর নির্যাতন এবং ভয়াবহ দারিদ্র থেকে রক্ষা পেতে গত তিন সপ্তাহে সাত থেকে আট হাজার উদ্বাস্তু আদম পাচারকারীদের মাধ্যমে মিয়ানমার ও বাংলাদেশ থেকে সাগরপথে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডে রওনা হয়।
তবে বিভিন্ন দেশের আদম পাচারবিরোধী ভূমিকার কারণে দুর্বৃত্তরা পালিয়ে যায়। এতে করে হাজার হাজার রোহিঙ্গা ও বাংলাদেশী সাগরে আটকা পড়ে। খাদ্য ও ওষুধ ছাড়া তারা দুর্বিসহ পরিস্থিতিতে পড়ে।

usaআরো বিপুলসংখ্যক উদ্বাস্তু আসতে পারে, এমন আশঙ্কায় ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও থাইল্যান্ড রোহিঙ্গাদের তাদের দেশে ঢুকতে নিষেধ করে। এমনকি সাগরে তাদের খাবার ও পানি দিতেও অস্বীকৃতি জানায়। তবে আন্তর্জাতিক চাপের মুখে তারা ওই অবস্থান থেকে বুধবার সরে এসেছে। তবে যে মিয়ানমার থেকে তারা ভয়াবহ নির্যাতনের মুখে সাগরে পাড়ি দিতে বাধ্য হয়েছে, সে দেশটি এখনো অনড়। তারা মানবিক সাহায্য দেয়ার কথা বললেও এখনো এসব লোককে ফিরিয়ে নেয়ার কথা বলেনি।

মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া তার অবস্থান বদল করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন হারফ। তিনি বলেন, ১ অক্টোবর থেকে যুক্তরাষ্ট্র সহস্ত্রাধিক রোহিঙ্গাকে নতুন স্থানে থাকার করার ব্যবস্থা করেছে। যুক্তরাষ্ট্র গত বছর প্রায় ৭০ হাজার উদ্বাস্তুকে গ্রহণ করেছে।