Search
Close this search box.
Search
Close this search box.

মাত্র ১১ বছর বয়সেই গ্রাজুয়েট

Abrahamমাত্র ১১ বছর বয়সে গ্রাজুয়েট ডিগ্রি লাভ করে সাড়া ফেলেছেন ভারতীয় আমেরিকান বিস্ময় বালক তানিশক আব্রাহাম। যুক্তরাষ্ট্রের একটি কলেজ থেকে গণিত, বিজ্ঞান ও ফরেন ল্যাঙ্গুয়েজ স্টাডিজেও তিনটি অ্যাসোসিয়েট ডিগ্রি লাভ করেন আব্রাহাম।

যুক্তরাষ্ট্রের এ যাবৎকালের অন্যতম সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে তানিশক গত বছর হাইস্কুলের পড়াশোনা শেষ করেন। গত বছরের মার্চে পরীক্ষার মাধ্যমে তিনি তার ডিগ্রি লাভের যোগ্য বিবেচিত হয়েছিলেন। গত বছর তার কৃতিত্ব প্রেসিডেন্ট বারাক ওবামার নজরে এসেছিল। তাকে অভিনন্দিত করে চিঠিও দিয়েছিলেন তিনি।

chardike-ad

এবার ক্যালিফোর্নিয়ার আমেরিকান রিভার কলেজ থেকে তিনি ১৮শ’ ছাত্রের সঙ্গে এ ডিগ্রি পান। চলতি বছর ওই কলেজ থেকে তিনিই সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে গ্রাজুয়েট হয়েছেন। আমেরিকান রিভার কলেজের মুখপাত্র স্কট ক্রো এনবিসি নিউজকে জানান, সাধারণভাবে ধারণা করা হচ্ছে, তানিশকই সর্বকালের সর্বকনিষ্ঠ গ্রাজুয়েট। মাত্র ১১ বছর বয়সে গ্রাজুয়েট ডিগ্রি পাওয়ার পর তার অনুভূতি কি? তিনি অবশ্য এটাকে বড় কিছু ভাবতে নারাজ। তিনি বলেছেন, এটা আমার কাছে তেমন বড় কিছু নয়।

জানা গেছে, সাত বছর বয়স থেকেই তিনি বাড়িতে বসে স্কুলের কারিকুলামে অংশ নিচ্ছিলেন। মাত্র চার বছর বয়সে তিনি প্রখ্যাত আইকিউ সোসাইটি মেনসায় যোগ দিয়েছিলেন। তার মা তাজি আব্রাহাম বলেছেন, তানিশক ক্লাসে সবসময়ই অন্যদের চেয়ে এগিয়ে থাকত।