Search
Close this search box.
Search
Close this search box.

যে এসএমএসে বিকল হয়ে যাচ্ছে আই ফোন

i-phoneআই ফোনকে বলা হয় দুনিয়ার সবচেয়ে আধুনিক স্মার্টফোন।আর এই ফোনটিই পরেছে বিরাট এক ঝামেলায়। একটা এসএমএস খুললেই আই ফোন বিকল হয়ে যাচ্ছে। ছবিতে দেওয়া এই এসএমএস-টি আই ফোনে খুললে প্রথমে ফোন বন্ধ হয়ে যাচ্ছে, তারপরই বিকল হচ্ছে।

আরবি ভাষায় লেখা ও বেশ কিছু অদ্ভুত প্রতীক ব্যবহার করা এই বাগ (bug) নিয়ে চিন্তায়  কর্তৃপক্ষ। 9to5Mac নামের এক ওয়েবসাইট জানিয়েছে, এই সমস্যা সমাধানের জন্য উদ্যোগী হয়েছে। মঙ্গলবার রাতে অ্যাপেল আই ফোন নিউজ ব্লগ ম্যাক রিউমারস ডট কমে প্রথমবার এই খবর প্রকাশিত হয়।

chardike-ad

অ্যাপেলের পক্ষ থেকে জানানো হয়েছে, সফটওয়ার আপডেট করলে এই বাগ থেকে মুক্তি পাওয়া যাবে। (“We are aware of an iMessage issue caused by a specific series of unicode characters and we will make a fix available in a software update,” Apple reportedly said in a statement.)

bug
ফোন বিকল হয়ে যাওয়ার কারন এই মেসেজ

বাগ কী
বাগ মানে পোকা। বাগের কাজ হচ্ছে উল্টাপাল্টা কিছু করে আপনাকে বিরক্ত করা, যেমন : কানের সামনে এসে ভনভন করা, কামড় দেয়া, প্যান্টের ভিতর ঢুকে যাওয়া, ইত্যাদি। ডেঞ্জেরাস ব্যাপার-স্পাযার। এই বাগ যখন প্যান্টে না ঢুকে মোবাইলে ঢুকে যায় তখন এটা নামের সামনে একটা পদবি পায়, একে বলা হয় ‘সফটওয়ার বাগ’ (Software Bug)

সফটওয়ার বাগ মানে আসলে বুঝায় প্রোগ্রামিং ভুলত্রুটি যার জন্য বিভিন্ন ধরনের এরর দেখা যায়, মোবাইল উল্টাপাল্টা কাজ করে। মনে করেন কীবোর্ডে আপনি লিখতে চাইলেন ‘আমি কি গাধা?’, কিন্তু টাইপ হলো ‘নিঃসন্দেহে’। এটা কী বোর্ডটার বাগ। কারণ আপনি লিখতে বললেন একটা, লিখলো আরেকটা, তার মানে এটার প্রোগ্রামিং-এ কোথাও ভুল আছে।