Search
Close this search box.
Search
Close this search box.

কক্সবাজারে মানবপাচারের মূল হোতা গ্রেফতার

arrest-ctgমানবপাচারে বাঁশখালী-পেকুয়া ‘আরবশাহ বাজার রুটের’ মূল হোতা আবদুর রাজ্জাক (৫০) অবশেষে ধরা পড়েছে। তবে তার সিন্ডিকেটের অপর দুই সদস্য কামাল মেম্বার ও আকবর হোসেন পালাতে সক্ষম হয়েছে। অপরদিকে সদর উপজেলার চৌফলদন্ডি থেকে তালিকভূক্ত মানবপাচারকারি একরামুল হক মেম্বারকেও (৩৫) গ্রেপ্তার করা হয়েছে। একরামুল স্থানীয় আওয়ামীলীগ নেতা বলে এলাকাবাসী জানিয়েছেন।

সোমবার রাত ৯টার দিকে আবদুর রাজ্জাককে পুলিশ দক্ষিণ পুঁইছড়ি থেকে গ্রেপ্তার করতে সক্ষম হয়। তার গ্রেপ্তারের খবর তাৎক্ষণিকভাবে পেয়ে যাওয়ায় স্থানীয় আরবশাহ বাজারে অবস্থানরত কামাল মেম্বার ও আকবর হোসেন পালিয়ে যায়। বাঁশখালী থানা পুলিশের পরিদর্শক (ওসি) স্বপন কুমার জানান,বাঁশখালীর তালিকাভূক্ত মানবপাচারকারি আবদুর রাজ্জাককে গোপন সংবাদের ভিত্তিতে আটক করা হয় এবং তার অপরাপর সহযোগিদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে।

chardike-ad

কাল বৃহস্পতিবার তাকে আদালতে হাজির করা হবে। পুলিশের পক্ষ থেকে তাকে ৭দিনের রিমান্ড চাওয়া হয়েছে।রিমান্ড পেলে মানবপাচারে তার সহযোগিদের বিষয়ে জানা যাবে।

প্রাপ্ত তথ্য মতে,সাজাপ্রাপ্ত ডাকাত এই আবদুর রাজ্জাক পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে মানবপাচারে জড়িত থাকার কথা স্বীকার করেছে। দীর্ঘদিন ধরে তার নেতৃত্বে সিন্ডিকেট উপকূলীয় এলাকা বাঁশখালীর দক্ষিণ পুঁইছড়ি বেড়িবাঁধ সংলগ্ন নদী দিয়ে অন্তত পাঁচ শতাধিক মানুষকে সমুদ্র পথে পাচার করেছে।

এলাকার অসংখ্য মানুষের অভিযোগ হচ্ছে,দীর্ঘদিন ধরে আবদুর রাজ্জাক প্রকাশ্যে মানবপাচার করলেও পুলিশের অসাধু কিছু সদস্যকে মাসোহারা দিয়ে সে একেবারেই ধরাছোঁয়ার বাইরে থেকে যায়। আবদুর রাজ্জার গড়ে তোলে মানবপাচার সিন্ডিকেট। তার অন্যতম সহযোগি হচ্ছে কামাল মেম্বার ও আকবর হোসেন। নাম প্রকাশ না করার শর্তে আরবশাহ বাজারের একাধিক ব্যবসায়ি জানান,সব অপকর্মের মূলহোতা হচ্ছে কামাল মেম্বার। মানবপাচার করে সে রাতারাতি আঙ্গুল ফুলে এখন কলাগাছ হয়ে গেছে। আগে বনের গাছ কেটে সে বাজারে বিক্রি করতো। এখন অনেক জমিজমার মালিক সে। ৪/৫টি ট্রলারের মালিক কামাল মেম্বারের এখন রয়েছে বিলাসবহুল ব্যবসায়িক কার্যালয়। অথচ দৃশ্যমান কোন ব্যবসা নেই তার। তাকে সহযোগিতা করে আকবর হোসেন। মানবপাচারের আন্তর্জাতি সিন্ডিকেটের সাথে সংযুক্ত হয়ে এরা মানবপাচার করে এখন কোটি কোটি টাকার মালিক। এলাকাবাসির দাবি কামাল মেম্বার ও আকবর হোসেনকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ ও তাদের সম্পদের তদন্ত করলে মানবপাচারের বিশাল কাহিনী প্রকাশ পাবে।

এদিকে কক্সবাজার ডিবি পুলিশ মঙ্গলবার রাতে সদর উপজেলার চৌফলদন্ডি থেকে তালিকভূক্ত মানবপাচারকারি আওয়ামীলীগ নেতা একরামুল হক মেম্বারকে (৩৫) গ্রেপ্তার করেছে। সে দক্ষিণ পাড়ার নুরুল হক এর পুত্র। পুলিশ জানায় তার বিরুদ্ধে কক্সবাজার সদর মডেল থানায় মানবপাচারের ৩টিসহ মোট ৮টি মামলা রয়েছে।