cosmetics-ad

বিমান বাহিনীর নতুন প্রধান আবু এসরার

Air-Marsal

বাংলাদেশ বিমান বাহিনীর নতুন প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন এয়ার মার্শাল আবু এসরার। শুক্রবার তিনি এ দায়িত্ব গ্রহণ করেন। অন্যদিকে অবসরে গেছেন বর্তমান বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল মোহাম্মদ ইনামুল বারী।

এয়ার ভাইস মার্শাল পদ থেকে পদোন্নতি পেয়ে এদিন থেকেই তিনি এয়ার মার্শাল পদে উন্নীত হন। আগামী তিন বছরের জন্য এ পদে নিয়োগ পেয়েছেন এয়ার মার্শাল আবু এসরার।

এয়ার মার্শাল আবু এসরার (বিবিপি, এনডিসি, এসিএসসি) ১৯৬১ সালে গাজীপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন। পিতা মো. আবু আইয়ুব এবং মাতা আক্তারুন্নেছার তিনি দ্বিতীয় সন্তান। গাজীপুরের জয়দেবপুর রাণী বিলাস মনি হাই স্কুল থেকে মাধ্যমিক এবং ভাওয়াল বিএ গভ. কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষে ১৯৭৮ সালের ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ বিমান বাহিনীতে ফ্লাইট ক্যাডেট হিসেবে যোগদান করেন। ১৯৮১ সালের ১ ফেব্রুয়ারি জেনারেল ডিউটিস (পাইলট) শাখায় কমিশন লাভ করেন।

এয়ার মার্শাল আবু এসরার বাংলাদেশ বিমান বাহিনীর একজন সুদক্ষ ফাইটার পাইলট। পেশাগত জীবনে তিনি প্রায় ১৭৫০ ঘণ্টা উড্ডয়ন করেছেন। প্রশিক্ষক হিসেবে তিনি বিভিন্ন প্রশিক্ষণ ও যুদ্ধ বিমানের প্রশিক্ষণও দিয়েছেন।

দীর্ঘ চাকরি জীবনে আবু আসরার দেশ ও বিদেশে সাফল্যের সাথে বিভিন্ন কোর্স সম্পন্ন করেন। তিনি যুক্তরাজ্যে ফ্লাইং ইনস্ট্রাক্টর কোর্স, ভারতে জয়েন্ট এয়ার ওয়ার কোর্স, অস্ট্রেলিয়ায় ফ্লাইং সুপারভাইজার কোর্স, থাইল্যান্ডে ভিভিআইপি প্রোটেকশন কোর্স এবং গণচিন থেকে এ-৫ যুদ্ধ বিমানের উপর ফ্যামিলিয়ারাইজেশন কোর্স সম্পন্ন করেন।