Search
Close this search box.
Search
Close this search box.

‘কারাগারে দুঃসহ জীবন কাটাচ্ছেন বিএনপির ৫০ হাজার কর্মী’

Khaleda_Ziaতত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ নির্বাচনের দাবিতে গড়ে ওঠা আন্দোলনকে প্রতিহত করতে সরকার বিএনপির ৫০ হাজারের মতো নেতা কর্মীদের গ্রেফতার করে কারাগারে প্রেরণ করেছে যারা এখন দুঃসহ জীবন কাটাচ্ছেন বলে জানিয়েছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ।

২৫ জুন জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক নির্যাতনবিরোধী দিবস উপলক্ষে বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। খালেদা বলেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ নির্বাচনের দাবিতে গড়ে ওঠা আন্দোলনকে প্রতিহত করতে সরকার বিরোধী নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়েছে। কারাগারে ৫০ হাজারের মতো বিরোধী নেতা-কর্মী সমর্থক দুঃসহ জীবন কাটাচ্ছেন। হয়রানীমূলক মিথ্যা মামলা কাঁধে বয়ে হাজার হাজার নেতা-কর্মী পালিয়ে থেকে মানবেতর জীবনযাপন করছেন।

chardike-ad

সরকারের সমালোচনা করে বিএনপি চেয়ারপার্সন বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে বিরোধী যেসব দল রয়েছে তাদের অসংখ্য নেতা-কর্মী গুম, অপহরণ ও গুপ্তহত্যার শিকার হয়েছেন। সাংবাদিক দম্পতি হত্যাকাণ্ড হয়েছে। দেশের ধর্মপ্রাণ আলেম ওলামারাও নৃশংস হত্যাকাণ্ড থেকে বাদ পড়েননি।

সাবেক এ প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে আন্তর্জাতিক নির্যাতনবিরোধী দিবসটি অত্যন্ত তাৎপর্যময়। যেসব দেশে গণতান্ত্রিক ব্যবস্থা ভঙ্গুর, জনগণের ভোটাধিকার হরণ করে কর্তৃত্ববাদী শাসন ব্যবস্থা প্রবর্তন করা হয়, সেসব দেশে ক্ষমতাসীনরা ক্ষমতায় টিকে থাকার জন্য বিরোধী শক্তিকে দমন করতে নির্যাতনের পথ বেছে নেয়। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়।

আন্তর্জাতিক নির্যাতনবিরোধী দিবসে বাংলাদেশসহ বিশ্বের সকল নির্যাতিত মানুষের প্রতি সহমর্মিতা প্রকাশ করে খালেদা জিয়া বলেন, আমি বিশ্বাস করি, মানবিকবোধে উদ্বুদ্ধ বিশ্বের সকল গণতন্ত্রকামী মানুষের ঐক্যবদ্ধ প্রয়াসেই মানবতাবিরোধী শক্তির পরাজয় নিশ্চিত করা সম্ভব।