Search
Close this search box.
Search
Close this search box.

৮ উইকেটে জিতল দ. আফ্রিকা

South_Africaমিরপুরে প্রথম ওয়ানডে ম্যাচে সহজ জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। স্বাগতিক দলকে মাত্র ১৬০ রানে অল আউট করে দিয়ে ৮ উইকেটে জয় পায় তারা। হাশিম আমলা আর কিউ ডি ককের উইকেট দুটি হারিয়ে তারা তিন ম্যাচ ওয়ান ডে সিরিজে ১-০তে এগিয়ে গেল।

অভিষেক ম্যাচে হ্যাটট্রিক করে টাইগারদের ব্যাটিংয়ের টপঅর্ডার ভেঙে দেওয়া ক্যাগিসো রাবাদার বোলিং তোপে পড়ে স্বাগতিক বাংলাদেশ ৩৬.৩ ওভার খেলে ১৬০ রানেই গুটিয়ে যায়। রাবাদা একাই তুলে নেন ৬টি উইকেট। অভিষেক ম্যাচেই রাবাদার অসাধারণ হ্যাটট্রিকে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

chardike-ad

ইনিংসের চতুর্থ ওভারে দলকে বিপদে ফেলে বিদায় নেন ১৪৮ ওয়ানডে খেলা তামিম। রাবাদার বলে সরাসরি বোল্ড হয়ে সাজঘরে ফেরার আগে বাঁহাতি এ ওপেনার ১৩ বলে কোনো রানই নিতে পারেননি। পরের বলেই লিটনকে ফিরিয়ে দেন রাবাদা। ১৪টি ওয়ানডেতে নামা সৌম্যর সঙ্গে নতুন ব্যাটসম্যান হিসেবে জুটি গড়তে আসেন লিটন। তবে, প্রথম বলেই বেহারদিয়ানের তালুবন্দি হন লিটন। চার নম্বরে নামা মাহমুদুল্লাহকে এলবির ফাঁদে ফেলে অভিষেক ম্যাচেই হ্যাটট্রিক করেন রাবাদা।

দলীয় ১৭ রানের মাথায় তামিম, লিটন আর মাহমুদুল্লাহর বিদায়ের পর ব্যাটিংয়ের হাল ধরেন ওপেনার সৌম্য সরকার এবং সাকিব আল হাসান। তবে, ইনিংসের অষ্টম ওভারে রাবাদার চতুর্থ শিকারে বাংলাদেশের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ফেরেন সৌম্য। জেপি ডুমিনির হাতে ধরা পড়ার আগে সৌম্য ২৭ বলে চারটি চারের সাহায্যে ২৭ রান করেন। টপঅর্ডারের চার ব্যাটসম্যান সাজঘরে ফেরার পর সাকিবের সঙ্গে জুটি গড়তে আসেন মুশফিক। দলীয় ৪০ রানের মাথায় সৌম্যর বিদায়ে মুশফিক মাঠে নামেন। তবে, পানি পানের বিরতির আগে দলীয় ২০তম ওভারে বিদায় নেন মুশফিক। ডুমিনির বলে ইমরান তাহিরের তালুবন্দি হওয়ার আগে মুশফিক করেন ৩৮ বলে ২৪ রান। সাকিব-মুশফিক জুটি হতে ৫৩ রান আসে।

৯৩ রানের মাথায় টপঅর্ডারের পাঁচ ব্যাটসম্যান বিদায় নেন। এরপর সাকিবের সঙ্গে জুটি গড়তে আসা সাব্বির রহমান দলীয় ২৩তম ওভারের শেষ বলে বোল্ড হন। ক্রিস মরিসের বলে বোল্ড হওয়ার আগে সাব্বির ১৩ বলে মাত্র ৫ রান করেন। দলীয় ২৬তম ওভারের প্রথম বলে ইমরান তাহির এলবির ফাঁদে ফেলেন ৩১তম ওয়ানডে অর্ধশতক থেকে মাত্র দুই রান দূরে থাকা সাকিবকে। ব্যক্তিগত ৪৮ রান করে বিদায় নেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। ৫১ বল মোকাবেলা করে ৫টি চার হাঁকান সাকিব। রাবাদার পঞ্চম শিকারে সাজঘরে ফেরেন টাইগার দলপতি মাশরাফি। মাত্র ৪ রান করে উইকেটের পেছনে ডি ককের গ্লাভসবন্দি হন মাশরাফি। নিজের ষষ্ঠ উইকেট তুলে নিতে অভিষিক্ত রাবাদা বোল্ড করেন জুবায়েরকে। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে নাসির হোসেন করেন ৪৪ বলে ৩১ রান। ক্রিস মরিসের বলে বোল্ড হন নাসির।

৮ ওভার থেকে মাত্র ১৬ রান খরচ করে রাবাদা তিনটি মেডেন সহ ৬টি উইকেট পান। সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার দলপতি মাশরাফি বিন মর্তুজা। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে টাইগারদের হয়ে ব্যাটিং উদ্বোধন করতে নামেন তামিম ইকবাল এবং সৌম্য সরকার। বাংলাদেশ একাদশ থেকে বাদ পড়েন এনামুল হক বিজয়, আরাফাত সানি আর রুবেল হোসেন। দ. আফ্রিকার একাদশ থেকে বাদ পড়েন অ্যারন ফাঙ্গিসো, মরনে মরকেল, ওয়েইন পারনেল এবং ম্যাকলারেন।

বৃষ্টির কারণে ৪০ ওভারে নেমে আসে ম্যাচ। যেখানে পাওয়ার প্লে ধরা হয় প্রথম ৮ ওভার আর ৩২ ওভার থেকে ৪০ ওভার পর্যন্ত (৮ ওভার) ৩০ গজের বাইরে পাঁচ ফিল্ডার দাঁড়ানোর নিয়ম বেঁধে দেয়া হয়। পাওয়ার প্লে’র ৮ ওভার থেকে স্বাগতিকদের আসে ৪২ রান।