Search
Close this search box.
Search
Close this search box.

চট্টগ্রাম টেস্ট বন্ধ করে দেওয়ার হুমকি

spectatorবর্ণবৈষম্যের ইস্যুটিকে খুবই গুরুত্বের সঙ্গে দেখে ক্রিকেট বিশ্বের সর্বোচ্চ সংস্থা আইসিসি। বণবৈষম্যের ব্যাপারে কঠোর আইনও রয়েছে তাদের। বাংলাদেশের ক্ষেত্রে এ ধরনের কোনো বিষয় ভাবনার কারণ না হলেও বুধবার এই ইস্যুতেই চট্টগ্রাম টেস্ট বন্ধ করে দেওয়ার হুমকি দিলেন ম্যাচ রেফারি বিসি বোর্ড!

টেস্টের দ্বিতীয় দিন দক্ষিণ আফ্রিকা দলের পক্ষ থেকে চট্টগ্রামের কিছু দর্শকের বিরূপ আচরণের ব্যাপারে অভিযোগ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। আর এমন অভিযোগ ফের পাওয়া গেলে চট্টগ্রাম টেস্ট বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন ইংল্যান্ডের এ ভদ্রলোক।

chardike-ad

ম্যাচ রেফারির হুমকির পর বুধবার খেলার বিভিন্ন বিরতিতে দর্শকদের উদ্দেশে সতর্কতামূলক ঘোষণা দেওয়া হয় বিসিবির পক্ষ থেকে। বিসিবির ওই ঘোষণায় বলা হয়, ‘দর্শকরা বর্ণবৈষম্যসহ কোনো অপ্রীতিকর আচরণ করলে স্টেডিয়ামে আজীবন নিষিদ্ধসহ তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।’

জানতে চাইলে চট্টগ্রাম ভেন্যুর ম্যানেজার ফজলে বারী রুবেল সমকালকে বলেন, ‘চট্টগ্রামের দর্শকরা অনেক ভালো। তারা মাঠে কখনো খারাপ আচরণ করেন না। তার পরও হাজার হাজার দর্শকদের মধ্যে দু-চারজন খারাপ হতেই পারে। এদের মধ্যে কেউ চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শুরুর আগে নেট প্র্যাকটিসের সময় দক্ষিণ আফ্রিকার পেসার ডেল স্টেইনকে কিছু বাজে মন্তব্য করেছে বলে শুনেছি। একজন নাকি তার দিকে মার্বেল ছুড়ে মেরেছে। আরেকজন ডেল স্টেইনের পাশের খেলোয়াড়কে কালো বলে অপবাদ দিয়েছে।’

ভেন্যু ম্যানেজার আরও বলেন, ”এ নিয়ে ক্ষুব্ধ দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়রা ম্যাচ রেফারি বিসি বোর্ডের কাছে অভিযোগ করলে তিনি জানান, ‘এমন অভিযোগ ফের পাওয়া গেলে চট্টগ্রাম টেস্ট বন্ধ করে দেওয়া হবে।’ এর পরপরই আমরা দর্শকদের সতর্ক করে দিয়েছি। ম্যাচের বিরতির সময়গুলোতে এমন বিরূপ আচরণ না করার জন্য দর্শকদের অনুরোধ জানানো হয়েছে। তার পরও কেউ এমন আচরণ করলে তাকে মাঠে আজীবন নিষিদ্ধ করাসহ কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।”(সমকাল)