Search
Close this search box.
Search
Close this search box.

পাসপোর্টের খুঁত ভাঙিয়ে পুলিশের বাণিজ্য (ভিডিও)

passportপাসপোর্টের ছোটখাটো খুঁতকে পুঁজি করে ভয়ভীতি দেখিয়ে প্রবাসীদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে বাংলাদেশের পুলিশ- এমন অভিযোগ করেছেন সৌদি আরবের রিয়াদে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা। সম্প্রতি প্রবাসীদের জিম্মি করে পুলিশের উৎকোচ আদায়ের একটি গোপন প্রামাণ্য ভিডিও প্রকাশ পেয়েছে। তাতে পাসপোর্ট অফিসে দায়িত্বরত পুলিশকে ঘুষ চাইতে শোনা যায়।

সৌদি প্রবাসী ব্রাহ্মণবাড়িয়ার সরাইলের মখলেসুর রহমান অভিযোগ করেছেন, দেশের বাড়িতে বৃদ্ধ মা আর স্ত্রী ছাড়া আর কেউ থাকে না। তার পাসপোর্টে মায়ের নামে ভুল আছে- এমন অভিযোগ নিয়ে সরাইলের কর্মরত অফিসার ঈদের দুই দিন আগে তার বাসায় যান। তিনি মখলেসের মাকে ভয় দেখান যে, তার নামের ভুলের কারণে তার প্রবাসী ছেলেকে জেল খাটতে হবে। দশ হাজার টাকা দিলে সে ভুল শুধরে দেবেন বলেও জানান ওই অফিসার। ভয় পেয়ে যান মখলেসের মা। তিনি তার কাছে দশ হাজার টাকা নেই বলে জানান এবং তার কাছে থাকা ৪ হাজার টাকা দিয়ে কোনো রকমে ম্যানেজ করেন অফিসারকে।

chardike-ad

অভিযোগ ওঠেছে শুধু মখলেসের পরিবারই নয়, একই কায়দায় সরাইলের ওই কর্মকর্তা ও তার লোকজন প্রবাসী বাঙালি পরিবারগুলোকে জিম্মি করে টাকা আদায় করছে। পাসপোর্টে ছোটখাটো খুঁত বা ভুল পেলেই সেটাকে ইস্যু করে তিলকে তাল বানিয়ে ফেলছেন আর মোটা অংকের টাকা দাবি করছেন তারা। তবে এমন ঘটনাকে একেবারেই অস্বীকার করেছেন সরাইলের পাসপোর্ট অফিসে কর্মরত ওই পুলিশ অফিসার। তিনি বিষয়টিকে মিথ্যা ও বানোয়াট বলে ওড়িয়ে দেন।

এ ব্যাপারে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের লেবার কাউন্সিলর সারওয়ার আলমকে ফোন করা হলে তিনি ভুক্তভোগীদের লিখিতভাবে বাংলাদেশ দূতাবাসে অভিযোগ জানিয়ে রাখার পরামর্শ দেন। (বাংলামেইল২৪)